জুমে অনলাইন ক্লাসের মধ‍্যেই অনস্ক্রীন শুরু হয়ে গেল প’র্ণ!‌ ৫ মিনিট ধরে দেখলো ছাত্রছাত্রীরা

0
625

লকডাউনে মিটিং, ক্লাসের জন্য বেশ জনপ্রিয়তা পেয়েছে জুম। তবে জুম নিয়ে বিতর্কের যেন শেষ নেই। এই অ্যাপটি ব্যবহার করতে গিয়েই বিপদে পড়ছেন চণ্ডীগড়ের শিক্ষার্থী ও শিক্ষকরা। চণ্ডীগড়ের একটি স্কুলে অনলাইনে শিক্ষকদের ক্লাস নেওয়ার কথা বলা হয়েছিল। সেই মতো কয়েকজন ছাত্র-ছাত্রীকে নিয়ে ক্লাস শুরু করেছিলেন শিক্ষিকা। কিন্তু ক্লাস শুরু করতেই শুরু হল বিপত্তি। ক্লাসের বদলে প্রায় পাঁচ মিনিট অ’শ্লীল ভিডিও চলতে শুরু করল অ্যাপে।

হতভম্ভ ছাত্র-ছাত্রীরা প্রথমে বুঝতেই পারেননি। বুঝতে পারেননি শিক্ষিকাও। পাঁচ মিনিট পরে তিনি পুরো পরিস্থিতি বুঝতে পারলেন। সঙ্গে সঙ্গে বন্ধ করলেন জুম অ্যাপ। সম্প্রতি ঘটে যাওয়া এই ঘটনায় তদন্তের নির্দেশ দিয়েছে স্কুল কর্তৃপক্ষ।

প্রতীকী ছবি

ধারণা করা হচ্ছে, এক ছাত্রের কম্পিউটার থেকে এই কাণ্ড ঘটেছে। যদিও সেই ছাত্র বলেছে, সে বাবার সামনে বসেই ক্লাস করছিল। স্কুল কর্তৃপক্ষ নির্দেশ দিয়েছে, এরপর থেকে প্রতিটি অনলাইন ক্লাসে ছাত্র-ছাত্রীদের অভিভাবকদের থাকতে হবে। এদিকে জুম নিজেদের সুরক্ষা ব্যবস্থা ঢেলে সাজাতে ফেসবুকের প্রাক্তন সাইবার সুরক্ষা প্রধানকে নিয়োগ করলেও তাদের উপর নিষেধাজ্ঞা জারি করছে বিভিন্ন প্রতিষ্ঠান। স্পেসএক্স, গুগল, নাসার মতো বিশ্বখ্যাত প্রতিষ্ঠান ইতিমধ্যেই তাদের কর্মীদের মধ্যে ‘জুম’ ব্যবহার ‘বন্ধ’ করার নির্দেশ দিয়েছে।

সূত্র