আমাদের দেশে সাধারণ ব্যাপার হলেও, বিদেশে এই কাজগুলি করলে আপনার জেলও হতে পারে…

0
858

সারা পৃথিবী জুড়ে অজস্র দেশ রয়েছে আর সেইসব দেশের বিভিন্ন সব নিয়ম-কানুন রয়েছে। আপনি যদি কখনো সেইসব দেশে যান তাহলে আপনাকেও মেনে চলতে হবে সেইসব নিয়ম।

আমাদের দেশে লোকজন সবরকমের কাজই করে জনসমক্ষে আর বাকিরা সেসব দিকে নজরই দেয় না বা দেখলেও এড়িয়ে যায়। আজ আপনাদের কয়েকটি দেশের এমন কিছু নিয়মের কথা বলব, যেগুলি শুনলে অবাক হবেন এবং সেইসব  নিয়মগুলি না মানলে আপনাকে গ্রেপ্তার অবধি করা হতে পারে। চলুন দেখে নিয়ে যাক বিভিন্ন দেশের সেইসব নিয়মাবলীগুলো –

জনসমক্ষে খাওয়া

মুসলিম প্রধান দেশ সৌদি আরবে রমজান মাসে রোজা রাখা হয়। সেইসময় কাউকে যদি রাস্তাঘাটে খেতে দেখা যায় তাহলে তাকে শাস্তি দেওয়া হয়, সেক্ষেত্রে মুসলিম বা মুসলিম নন উভয় ধরণের লোকজনকেই শাস্তি পেতে হয়।

রেড লাইট অমান্য করা

আমাদের দেশে লাল সিগন্যাল না মেনে এগিয়ে যাওয়াকে বাহাদুরি বলে মনে করা হয়, কিন্তু বাইরের কিছু দেশে আপনি রেড লাইট অমান্য করলে আপনাকে দিতে হবে জরিমানা।

হাই হিলস্‌ জুতো পরা নিষিদ্ধ

গ্রীসের কিছু কিছু শহরে হাই হিলস্‌ জুতো পরা নিষিদ্ধ। কারণ এর থেকে শহরের রাস্তায় বসানো পাথরগুলি ক্ষতিগ্রস্ত হয়। এছাড়াও ধর্মীয় স্থানেও হাই হিলস্‌ জুতো পরা নিষিদ্ধ অন্যথায় দিতে হয় ফাইন।

ফ্লাশ করা

সুইজারল্যাণ্ডে রাত দশটার পর বাথরুমে ফ্লাশ করা নিষিদ্ধ কারণ তার থেকে প্রতিবেশীদের ঘুমের অসুবিধা হয়।

ভ্যালেন্টাইন ডে পালন

আমাদের দেশে ভ্যালেন্টাইন ডে ঢাক-ঢোল বাজিয়ে পালন হলেও পাকিস্তান, আরব এইসব দেশগুলিতে ভ্যালেন্টাইন ডে একদম ব্যানড। এমনকি ভ্যালেন্টাইন কার্ড বা বেলুন বিক্রি করাও দণ্ডণীয় অপরাধ।

ক্যাকটাস কাটা

আমেরিকার কিছু শহরে ক্যাকটাস গাছ কাটা নিষিদ্ধ। ওইসব জায়গায় কিছু গাছকে ধর্মীয় গাছ বলে মনে করা হয়, তার মধ্যে ক্যাকটাসও রয়েছে।

চুইংগাম খাওয়া

সিঙ্গাপুরে চুইংগাম খাওয়া নিষিদ্ধ। এমনকি বিদেশ থেকে চুইংগাম আমদানি করাও নিষিদ্ধ এখানে। শুধুমাত্র মেডিক্যাল স্টোরগুলি বিক্রি করতে পারে চুইংগাম।

জগিং করা

জগিং করা যদিও স্বাস্থ্যকর তবুও কিছু কিছু শহরে দলবদ্ধভাবে জগিং করা নিষিদ্ধ কারণ এর থেকে ছেলেদের মধ্যে মারামারি হতে পারে তাই এই ব্যবস্থা।

উঁচু আওয়াজে গান বাজানো

হুনুলুলু এমন একটি দেশ যেখানে হাই ভলুউমে গান বাজানো নিষিদ্ধ।

বাল্ব পালটানো

অস্ট্রেলিয়াতে নিজের বাড়ির বাল্ব খারাপ হয়ে গেলে বদলানোর জন্য কোনো লাইসেন্সপ্রাপ্ত ইলেকট্রিক মিস্ত্রিকে ডেকে তা পাল্টাতে হবে আর আপনি যদি নিজে সেই কাজ করতে যান তাহলে আপনাকে ৫০০ টাকা অবধি জরিমানা দিতে হতে পারে।

গালি দেওয়া

অস্ট্রেলিয়াতে গালি দিলে বা খারাপ ভাষা ব্যবহার করলে আপনাকে জেলেও যেতে হতে পারে। আমাদের দেশে তো গালি ছাড়া কোনো কাজই হয়না।

সারা শরীর ঢেকে রাখা

কয়েকটি মুসলিম প্রধান দেশের নিয়ম অনুযায়ী মহিলাদের সারা শরীর পোশাক দিয়ে ঢেকে রাখতে হয় অন্যথায় শাস্তি হতে পারে।

 মদ্যপান করা

সৌদি আরবে মদ্যপান নিষিদ্ধ। বাইরে থেকে কেউ যাতে মদ না আনতে পারে সেইজন্য এয়ারপোর্টের কড়া চেকিং হয়ম ধরা পড়লে শাস্তি হতে পারে কয়েকমাসের জেল।

মোটা হওয়া

জাপানে চল্লিশ বছর বয়সের পর কোনো ব্যক্তির কোমর যদি ৩৫ ইঞ্চির বেশি হয় তাকে রোগা হওয়ার নির্দেশ দেওয়া হয়। ২০০৯ সালের নিয়ম অনুযায়ী মেয়েদের কোমর ৩৫ ইঞ্চি এবং ছেলেদের কোমর ৩১ ইঞ্চির বেশি হওয়া যাবে না।

পাখিদের খাওয়ানো

ভেনিসে কয়েকটি জায়গায় পাখিদের খাওয়ালে ৩০০ টাকা অবধিন জরিমানা হতে পারে। পাখিদের স্বাস্থ্যের কথা মাথায় রেখে এই নিয়ম করা হয়েছে।

সবসময় হাসিমুখে থাকতে হবে

আপনি যদি হাসতে না ভালোবাসেন তবে ইতালির মিলান শহরে মোটেও যাবেন না। এই শহরে সবাইকে সর্বদা হাসিমুখে থাকতে হয়। দুঃখের সময়ও চায় হাসিমুখ নইলে গুণতে হয় জরিমানা।

সিটি বাজানো

ওন্টারিও-র পেট্রলিও শহরে সিটি বাজানো বা হইচই করা নিষিদ্ধ, অন্যথায় দিতে হয় ফাইন।

গাড়িতে ধাক্কা দেওয়া

জার্মানির একটি শহরে গাড়িতে ধাক্কা দেওয়া নিষিদ্ধ। গাড়িতে তেল ছিল না সেটা খেয়াল না রাখার জন্য দিতে হয় ফাইন।

রেডিওতে গান বাজানো

কানাডায় রেডিও চ্যানেগুলিকে প্রতি পাঁচটি গানের মধ্যে অন্তত একটি কানাডার গান বাজাতে হয় নাহলে চ্যানেলটিকে ব্যান করা হয়।

বাতকর্ম করা

ফ্লোরিডায় বুধবার ৬টা বাজার পর বাতকর্ম করলে তা জনসাধারণের উপর উপদ্রব বলে ধরা হয়।

মাতলামি করা

অস্ট্রেলিয়াতে আপনি যদি কোনো বারে গিয়ে অতিরিক্ত মদ্যপান করে ফেলেন তাহলে আপনাকে তো ফাইন ভরতেই হবে তার সাথে বার মালিককেও দিতে হবে ফাইন, অতিরিক্ত মদ দেওয়ার জন্য।

নামকরণ

ডেনমার্কে আপনি নিজের বাচ্চার নামকরণ করতে পারবেন না, সরকার একটি তালিকা দিয়ে রেখেছে ৭০০০ নামের। সেটি থেকেই বেছে নিতে হয় নাম। আর যদি আপনি অন্য কোনো নাম রাখতে চান তাহলে নিতে হয় সরকারের অনুমতি।

খাওয়া দাওয়া বারণ

শিকাগো-তে আশেপাশে কোথাও আগুন লাগলে সেই অঞ্চলের বাসিন্দাদের খাওয়া-দাওয়া বারণ থাকে।

Source

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here