এই মহিলা তার প্রথম সন্তানের ৩৯ দিনের মাথায় জন্ম দিলেন দ্বিতীয় সন্তানের

0
375

প্রথম শিশু জন্মের ৩৯ দিন পর যমজ অপর শিশুর জন্ম হয়েছে ময়মনসিংহ নগরীর চরপাড়া এলাকার শীলাঙ্গন প্রাইভেট হাসপাতালে। এ ঘটনায় মহাখুশি গাজীপুর জেলার বাসিন্দা রীতা (২৮) নামের ওই প্রসূ’তি। এই হাসপাতালেই প্রথম কন্যা শিশু জন্মের পর গত ২২শে জুন দ্বিতীয় বা যমজ সন্তান হিসেবে পুত্র শিশু জন্ম হওয়ায় বাংলাদেশে বিষয়টি বিরল হিসেবে দেখছেন প্রসূ’তির চিকিৎসক ডা. শীলা সেন। কারণ যমজ শিশুদের জন্ম সাধারণত ২০ থেকে ৩০ মিনিটের মধ্যে।

বিরল যমজ শিশু জন্মের কথা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে নিজের পোস্টে শিলাঙ্গন (প্রা.) হাসপাতালের কর্ণধার ডা. শিলা সেন জানান, এ করো’নাকালীন একটা আমার বিশেষ অর্জনের কথা জানানোর জন্য লিখছি। বলছি এক যমজ শিশু জন্মের কথা। ওদের দু’জনের জন্মের সময়ের ব্যবধান ৩৯ দিন। যমজ শিশুদের জন্মের সাধারণ ব্যবধান সাধারণত ২০ থেকে ৩০ মিনিট। বলা হয়, ১৫ মিনিটের মধ্যে হলে ভালো, না হলে ২য় শিশুর ক্ষতি হওয়ায় সম্ভাবনা বেশি হয়।

তিনি বলেন, রীতা (২৮) এসেছিল গাজীপুর থেকে। বিয়ে হয়েছে সাড়ে তিন বছর। এরই মধ্যে সাত মাসের গ’র্ভকালীন বাচ্চা প্রি-টা’র্ম বেবি হয়ে মা’রা গেছে। তাই এবার যখন টুইন প্রে’গনে’ন্সি ধরা পড়ল, তখন প্রথম থেকেই ওর জন্য অতিরিক্ত সাবধানতা ছিল।

তার পরও ৩১ সপ্তাহের সময় গ’র্ভকা’লীন ব্য’থা নিয়ে ভর্তি হন তিনি। গত ১৩ই মে শিলাঙ্গন হাসপাতালে প্রথম ১১০০ গ্রাম ওজনের কন্যা শিশু ডেলিভারি করা হয়।

পরবর্তীকালে গত সোমবার ওই মা ২.২ কেজি ওজনসম্পন্ন পুত্র সন্তানের জন্ম দেন। বর্তমানে তার দুটো সন্তানই সুস্থ আছে। দুই-একদিনের মধ্যে ওই প্রসূ’তি সন্তান নিয়ে বাড়ি যাবেন।

সূত্র