করোনায় মৃ’ত্যু মিছিলের মধ্যেই এক মা একসঙ্গে জন্ম দিলেন পাঁচ শিশুর

0
444

করো’না ভাই’রাসের আত’ঙ্কে কাঁপছে গোটা দুনিয়া। ভাই’রাসের সংক্র’মণ রুখতে আপাতত লকডাউনে পথেই হাঁটছে একাধিক দেশ। কবে উঠবে লকডাউন কেউ জানেন না। সেই সঙ্গে তাল মিলিয়ে বেড়েই চলেছে মৃ’ত‍্যু মিছিল। তবে এরই মধ‍্যে শোনা গেল এক ভালো খবর, এক মা জন্ম দিয়েছে পাঁচ শিশুর। ঘটনাটি ঘটেছে বুধবার উত্তরপ্রদেশের বারাবাকি কমিউনিটি স্বাস্থ্য কেন্দ্রে (‌সিএইচসি)। জন্মের পর পাঁচ শিশু ও মায়ের স্বাস্থ পরীক্ষা করা হয়েছে।

ঐ স্বাস্থ‍্য কেন্দ্রের ডাক্তার ও নার্সের সহযোগীতায় ওই মহিলার স্বাভাবিক প্র’সব করেন ও এক-এক করে শিশুদের বাইরে বের করা হয়। এই পাঁচটি শিশুর মধ‍্যে দুইটি ছেলে ও তিনটি মেয়ে।

প্রতীকী ছবি

এক সর্বভারতীয় সংবাদ মাধ‍্যম oneindia এর প্রতিবেদন থেকে জানা যায়, কুতলুপুরের বাসিন্দা কুন্দনের স্ত্রী অনিতা সিএইচসিতে বুধবার সকালে ভর্তি হন। বুধবার সকাল আটটার সময় তিনি পাঁচ শিশুর জন্ম দেন। পাঁচজনের মধ্যে দু’‌জন ভালো রয়েছে ও বাকি তিন ‌জনের শ্বাস ক’ষ্টের সমস্যা দেখা দিয়েছে। সেই কারণে পাঁচ শিশু সহ মাকে বারাবাকি জেলা হাসপাতালে স্থানান্তর করা হয়। পাঁচ বছরের বিবাহিত জীবনে ওই মহিলার এটি দ্বিতীয়বার প্রসব।

ঐ স্বাস্থ‍্য কেন্দ্রের ডাক্তার জানান, অনিতার প্রসব ২৮ সপ্তাহের মধ্যেই হয়ে গিয়েছে। তাঁর দাবি, অনিতার আল্ট্রাসোনোগ্রাফি রিপোর্টেই একাধিক শিশুর কথা উল্লেখ করা থাকলেও সেটা যে পাঁচজন তা বলা হয়নি। প্রথম দুই শিশুর ওজন হয় ১.২ কেজি, পরের দুই শিশুর ওজন ৯০০ গ্রাম এবং পঞ্চম শিশুর ওজন হয় ৮০০ গ্রাম। (বি. দ্র. – স্বাভাবিক সুস্থ সদ‍্যজাত শিশুর ওজন ২.৫ কেজি ধরা হয়)। ডাক্তার আরো জানান যে সবকটি শিশু গর্ভের বিভিন্ন স্তরের ভেতর ছিল ও বিভিন্ন নাড়ির সঙ্গে জড়িত ছিল যার মাধ্যমে বাচ্চারা পুষ্টি লাভ করে।