সন্ধে ঠিক ৭টা ২৯ মিনিটেই কেন অবসরের সিদ্ধান্ত নিলেন ধোনি?

0
261

১৫ আগস্ট, ২০২০। ঘড়ির কাঁটায় ঠিক ৭টা ২৯ মিনিট। দীর্ঘ কেরিয়ারে ইতি টেনে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর ঘোষণা করলেন মহেন্দ্র সিং ধোনি। মন ভাঙল ১৩০ কোটি দেশবাসীর। ইনস্টাগ্রামে একটি ভিডিও পোস্ট করে লিখে দেন, ‘৭টা ২৯ মিনিটে অবসর নিলাম।’ ক্যাপশনে ধোনি লেখেন, ‘‘সবাইকে এত ভালবাসা এবং সবসময়ের সাপোর্টের জন্য অনেক ধন্যবাদ ৷ আজ রাত ৭ টা ২৯ মিনিট থেকে আমাকে অবসর প্রাপ্ত ক্রিকেটার হিসেবে ধরে নিতে পারেন।’’

তবে কেন ১৫ই অগাস্ট এমন একটা সময় বেছেছেন তিনি? ১৫ই বছরের গৌরবময় ক্রিকেট পরিক্রমা ৭টা ২৯ মিনিটে শেষ করে দেওয়ার পিছনে কি ছিল বিশেষ কোনও কারণ?

নেটিজেনদের একাংশের মতে, ২০১৯ ইংল্যান্ড বিশ্বকাপ থেকে ঠিক ৭টা ২৯ মিনিটেই ছিটকে গিয়েছিল ভারত। সেমিফাইনালে নিউজিল্যান্ডের কাছে পরাস্ত হয়েছিল ভারত। সেই জন্যই ওই বিশেষ সময়টিকেই বিদায় জানাতে বেছে নেন ধোনি।

কেউ আবার বলছেন, ধোনি ৭ নম্বর জার্সি পরতেন। তিনি অবসর নেওয়ার কিছু ক্ষণের মধ্যেই আন্তর্জাতিক ক্রিকেট থেকে সরে দাঁড়ান প্রিয় বন্ধু সুরেশ রায়নাও। বাঁ হাতি রায়না ৩ নম্বর জার্সি পরে খেলতেন। ধোনি ও রায়নার জার্সির নম্বর এক করলে হয় ৭৩।

শনিবার ভারত স্বাধীনতার ৭৩ বছর পূরণ করল। দু’জনে হয়তো আগে থেকেই স্থির করে রেখেছিলেন স্বাধীনতা দিবসই তাঁদের অবসর গ্রহণের মাহেন্দ্রক্ষণ। দু’জনে আগে থেকে স্থির করে এমন সিদ্ধান্ত নিয়েছিলেন কি না, তা প্রমাণ করার সুযোগ নেই।

এখানেই শেষ নয়। অনেকে বলছেন, ১৯২৯ আসলে একটি ‘এঞ্জেল নম্বর’। কোনও একটি প্রোজেক্ট শেষ হওয়া কিংবা বৃত্ত সম্পূর্ণ হওয়া বোঝায় এই নম্বরের মাধ্যমে। ধোনির ৭টা ২৯-এ অবসর নেওয়ার কারণ হয়তো এটাই। অনেকে আবার ১৯২৯-এর দ্য গ্রেট ডিপ্রেশনের সঙ্গেও তুলনা টেনেছেন এই সময়ের। তাঁদের দাবি, এভাবেই হয়তো আসন্ন ডিপ্রেশনের ইঙ্গিত দিয়ে গেলেন ধোনি।