ভারতবর্ষের সেইসব মন্দির, যার দেয়ালগুলিতে উপস্থিত রয়েছে উত্তেজক ভাস্কর্য

0
936

ভারতবর্ষের সেইসব মন্দির- যখন আপনি আধ্যাত্মিকতা বুঝবেন তখন পাবেন এই প্রকৃতি পর্যাপ্ত । মানে সেই ব্রহ্মার মধ্যে, ঈশ্বরের মধ্যে হারিয়ে যাওয়া, এত ধ্যানমগ্ন হয়ে যাওয়া যে নিজেকেই চিন্তে না পারা । কি খেয়েছি ? কি পড়ে আছি ? এটারও অনুভূতি না থাকা।

সম্পূর্ণ নগ্ন। যেমন মানুষ জন্মের সময় থাকে। এটি কখনও মন্দিরের দেওয়ালের মূর্তিতে দেখা যায়, কখনো চিত্রকলার মধ্যে খুঁজে পাওয়া যায় । হ্যাঁ, তাদের দেখে আপনার মনে প্রশ্ন আসতে পারে যে কি করে আধ্যাত্মিকতা এবং যৌনতা একসঙ্গে মিলিত হতে পারে ?

আজ আমরা আপনাদের কাছে এমন কিছু মন্দির সম্পর্কে তথ্য সংগ্রহ করে এনেছি । যেখানে নারী এবং পুরুষের মধ্যে গঠিত হওয়া শারীরিক সম্পর্ককে মন্দিরের দেওয়ালের উপর যোগব্যায়াম আকারে স্থান দেওয়া হয়েছে । বিদেশীদের জন্য এই ভাস্কর্যগুলি আশ্চর্যের একটি জিনিস, সেখানে ভারতীয়দের জন্য এটি আদি কালের একটি গুপ্ত দিক ।

তাহলে আসুন আপনাদের এই মন্দির গুলির সম্পর্কিত কিছু আকর্ষণীয় তথ্য দেওয়া যাক ।

মার্কণ্ডেশ্বর মন্দির, মহারাষ্ট্র

মহারাষ্ট্রে নদীর তীরে নির্মিত মার্কণ্ডেশ্বর মন্দিরটি যৌন শিল্পের জন্যও পরিচিত । আপনি মন্দিরের অনেক জায়গায় যৌনতা সম্পর্কিত বিষয় পাবেন । প্রতি বছর শিব রাত্রিতে হাজার হাজার ভক্ত এই মন্দিরে ভীড় করে ।

সূর্য মন্দির, কোনারক

উড়িষ্যা রাজ্যের পুরি জেলার অন্তর্গত, সূর্যের কোনারক মন্দির অবস্থিত । এই মন্দির তার কামুক মুদ্রা শিল্পকৃতির জন্য বিখ্যাত । এটি গ্যাং রাজবংশের রাজা নুরসিংহদেব দ্বারা নির্মিত হয়েছিল ।

সূর্য মন্দির, গুজরাট

গুজরাটে পাটন থেকে ৩০ কিলোমিটার দূরে মোডেড়া গ্রামে এই সূর্য মন্দিরটি অবস্থিত । এটি প্রাচীন মন্দিরগুলির মধ্যে একটি । এই মন্দিরটি গুজরাটের পুষ্পবতী নদীর কাছে অবস্থিত । এই মন্দিরের দেওয়ালেও কামুক শিল্পকর্ম রয়েছে ।

খাজুরাহ, ছত্রপুর

মধ্য প্রদেশের ছত্রপুর জেলায় খাজুরাহ মন্দিরূটি আছে । এটি চান্দেল ​​রাজবংশের সময়ের একটি মন্দির । বেশিরভাগ প্রতিমা এখানে কামুক শিল্পের । অনেক বিদেশি পর্যটক প্রতিবছর তাদের সৌন্দর্য দেখার জন্য আসে ।

পদাবলী, মধ্য প্রদেশ

পদাবলী মন্দির মধ্য প্রদেশের মুরেনা জেলায় অবস্থিত । গওয়ালিয়র থেকে ৪০ কিলোমিটার দূরে এই মন্দির অবস্থিত । এই মন্দির ‘ছোট খাজুরাহ’ নামেও পরিচিত ।

ওসিয়াঁ, রাজস্থান

রাজস্থানের জোধপুর জেলায় অবস্থিত এই মন্দিরটিকে রাজস্থানের খাজুরাহ বলা হয় । এটি প্রাচীন মন্দিরগুলির মধ্যে একটি । মন্দিরের অনেক দেওয়ালে যৌনতা চিত্রিত করে এমন মূর্তি তৈরি করা হয় ।

বীরুপাক্ষ মন্দির, কর্ণাটক

এই মন্দিরটি কর্ণাটকের তুংভূদ্র নদীর কাছে অবস্থিত । ভগবান শিবকে ছাড়াও মন্দিরের দেওয়ালগুলির উপর নির্মিত নগ্ন ভাস্কর্যগুলি মন্দিরের অন্য একটি বিশেষ জিনিস । এই মন্দিরটি আকর্ষণের একটি কেন্দ্র ।

ত্রিপুরাত্নকেশ্বর মন্দির

ত্রিপুরাত্নকেশ্বর মন্দির ভারতের কর্ণাটকে অবস্থিত একটি বিখ্যাত মন্দির । শিবমগগা জেলার বাল্লিগাবী গ্রামে এই মন্দিরটি স্থাপিত হয়েছে । মন্দিরের বাইরের দেওয়ালের উপর বিরল অসাধারন কামুক মূর্তি আছে ।

রনকপুর জৈন মন্দির, রাজস্থান

ভারতের রাজস্থান রাজ্যের আরাবল্লী পাহাড়ের চারপাশে রনকপুরে অবস্থিত ঋষভদেবের চতুরমুখী জৈন মন্দির আছে । চারপাশে জঙ্গলে পরিবেষ্টিত এই মন্দিরের মহিমান্বিত দেখার মতন । মন্দিরে প্রেম প্রদর্শিত চিত্রিত অনেক ভাস্কর্য রয়েছে ।

লিঙ্গরাজ মন্দির, ভুবনেশ্বর

লিঙ্গরাজ মন্দির ভারতের উড়িষ্যা প্রদেশের রাজধানী ভুবনেশ্বরে অবস্থিত । আশেপাশের মানুষের মধ্যে এই মন্দির খুবই বিখ্যাত ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here