বিমানে করোনা আক্রান্ত রোগী আছে জানতে পেরে জানালা দিয়ে ঝাঁপ দিলেন ভারতীয় পাইলট

0
484

কথায় বলে, “আপনি বাঁচলে বাপের নাম”। অনেকটা এমনই ঘটনা দেখা গেল বিমানের এক পাইলটের ক্ষেত্রে।  করোনা ভাইরাস বা কোভিড-১৯ সংক্রণ নিয়ে বিশ্বজুড়ে আতঙ্ক বিরাজ করছে। করোনা সংক্রমণ থেকে সুরক্ষার জন্য সংক্রমিত ব্যক্তি থেকে দূরে থাকাই সবচেয়ে নিরাপদ উপায়। কিন্তু এ নিয়ে ঘটছে অনেক অবাক করা ঘটনা। এমন ঘটনা ঘটিয়েছে এক ভারতীয় পাইলট। এমনতিতেই এখন জলজ্যান্ত আতঙ্কের একটাই নাম “করোনা ভাইরাস”।

ঘটনাটি ঘটেছে এয়ার এশিয়ার পুণে থেকে দিল্লিগামী একটি ভারতের বিমান I5-732 তে। বিমানে একজন যাত্রীর করোনা সন্দেহে পরিত্যক্ত এলাকায় নামানো হয় বিমান। কিন্তু তারপরেই ঘটে যায় অদ্ভূত ঘটনা। আতঙ্কের জেরে বিমান থেকে নেমে যান পাইলট।

প্রতীকী ছবি

দেশে বাড়ছে এই রোগে আক্রান্তের সংখ্যা, বিভিন্ন রাজ্যে লকডাউন পরিস্থিতি চলছে। মানুষ ভয়ে সিঁটিয়ে রয়েছেন ঘরে। বিমানের সেকেন্ডারি এগজিট দিয়ে নেমে যান তিনি বলে অভিযোগ। পরীক্ষায় অবশ্য যাত্রীর দেহে করোনা সংক্রমণ পাওয়া যায়নি। এয়ার এশিয়া ইন্ডিয়ার মুখপাত্র জানিয়েছেন, বিমানে সন্দেহজনক করোনা আক্রান্ত একজন যাত্রী ছিলেন। তিনি বিমানের প্রথম দিকের একটি সিটে বসেছিলেন।

প্রতীকী ছবি

পাইলট যা করলেন তা একরকম নজিরবিহীন। বিমানটি অবতরণের পর তাঁর সাধারণ দরজা দিয়ে না বেরিয়ে পাইলট-ইন-কমান্ড বেছে নিলেন ককপিটের “সেকেন্ড এক্সিট” অর্থাৎ দ্বিতীয় দরজা দিয়ে রীতিমতো বাইরে ঝাঁপ দিলেন তিনি। যদিও বিমানবন্দর কর্তৃপক্ষও কোনও ঝুঁকি নিতে চায়নি। ওই বিমানের সব যাত্রীদের বিমানবন্দরেই প্রাথমিক স্ক্রিনিং করা হয়। যদিও তাতে সকলের ক্ষেত্রেই করোনা নেগেটিভ ধরা পড়ে।