শুধুমাত্র অ’শ্লীল’তা নয়, যৌ’নতার শিক্ষা দিচ্ছে যে ওয়েব সিরিজগুলো

0
135

যতই দিন যাচ্ছে ওয়েব সিরিজের প্রতি ঝোঁক বাড়ছে দর্শকদের। তাই নাটক সিনেমার বাইরেও চাহিদা বাড়ছে ওয়েব সিরিজের। বলিউডের অনেক সনামধন্য নায়ক নায়িকাদের পাওয়া গেছে ওয়েব সিরিজে। বিভিন্ন স্ট্রিমিংয়ে বিশেষ গুরুত্বের সঙ্গে তৈরি করা হচ্ছে ওয়েব সিরিজ। হাসির ও থ্রিলার ধর্মী ওয়েব সিরিজ নির্মাণ হচ্ছে বেশি। পাশাপাশি কিছু কিছু ওয়েব সিরিজে থাকছে যৌ’নতার ছড়াছড়ি। তবে মানুষ সাধারণত তার যৌ’ন জীবনকে লুকিয়ে রাখতেই পছন্দ করেন।

অনেক সময় বড় কোনো সম’স্যাতে পড়লেও কারো সঙ্গে এই বিষয় নিয়ে কথা বলতে চান না। যৌ’নতা নিয়ে কারো কাছে কোন প্রশ্ন করতেও লজ্জা পান বেশির ভাগ মানুষ।

কিন্তু গোপনে ঠিকই প’র্নসাইটের প্রতি আসক্ত হয়ে পড়েন কেউ। যুব সমাজের মধ্যেও প্রচুর ভুল ধারণা এই এই বিষয়টি নিয়ে। অশ্লী’লতা নয়, যৌ’ন জ্ঞান প্রচারের লক্ষ্যেই নির্মাণ করা হয়েছে বেশ কিছু ওয়েব সিরিজ। এমনই কয়েকটি ওয়েব সিরিজ নিয়ে এই প্রতিবেদন।

নতুন প্রজন্মকে যৌ’নতা নিয়ে সঠিক ধারণা দিতে তৈরি হচ্ছে নানা সে’ক্স শো। যে শো দেখে সঠিক শিক্ষা গ্রহণ করে তাদের ভ্রান্ত ধারণা দূর হতে পারে। নেটফ্লিক্স এমনই বেশ কিছু শো প্রচার করে আসছে। এই সিরিজগুলোর মধ্যে আছে ‘সে’ক্স এডুকেশন’। যৌ’ন হেন’স্তা, যৌ’ন অবসা’দ, উত্তেজনা ইত্যাদি নানা বিষয় উঠে আসে নেটফ্লিক্সের এই অরিজিনাল সিরিজে।

জানা গেছে, ‘সে’ক্স এডুকেশন’ ওয়েভ সিরিজের দ্বিতীয় সিজনে যৌ’ন জীবনের নানা ভাল-মন্দ দিক দেখানো হচ্ছে। আরও প্রচারিত হচ্ছে ‘সে’ক্স এক্সপ্লেইন্ড’ নামের আরও একটি ওয়েব সিরিজ। পাঁচ পর্বে এই সিরিজে যৌ’নতা নিয়ে নানা ভ্রান্ত ধারণা ভাঙার চেষ্টা করা হয়েছে। যৌ’ন সুখ, জন্ম নিয়ন্ত্রণের পাশাপাশি নানা বিষয় রয়েছে পর্বগুলিতে।

যৌ’নতা নিয়ে আরও একটি ওয়েভ সিরিজের নাম হলো ‘সে’ক্স চ্যাট উইথ পাপ্পু অ্যান্ড পাপা’। জানা গেছে, যৌ’নতা নিয়ে যে প্রাথমিক প্রশ্নগুলি তরুণ তরুণীদের মনে জাগে, এই ওয়েব সিরিজটিতে মজার ছলেই সেই সবের উত্তর তুলে ধরা হয়েছে। যৌ’নতার খুঁটিনাটি তুলে ধরার কারণেই হয়তো ওয়েব সিরিজটি বেশ জনপ্রিয় হয়ে উঠেছে।

আরও প্রচার হচ্ছে ‘ফা’ক ইয়েস’ নামের একটি ওয়েব সিরিজ। স্বাস্থ্যকর কথোপকথনের মধ্যে দিয়েই যে যৌ’ন জীবনে পরিপূর্ণতা আসে, সঙ্গ’মের আনন্দ দ্বিগুণ হয়, এই শো সেই বিষয়টিই তুলে ধরার চেষ্টা করে। আরও একটি শোয়ের নাম হলো ‘ওয়ান্ডারলাস্ট’। একটা বয়সের পর অনেকেই স’ঙ্গমে আগ্রহ হারিয়ে ফেলেন। যার কারণে সম্পর্কে দূরত্ব তৈরি হয়। এই শো তাদের জন্য। কাপলদের মধ্যে মিলনের ইচ্ছে ফিরিয়ে আনাই উদ্দেশ্য নির্মাণ করা হয়েছে ওয়ান্ডারলাস্ট।

সাংবাদিক ক্রিশ্চিয়েন আমানপুর বিশ্বজুড়ে ভ্রমণ করেছেন, বিভিন্ন স্থানের মহিলাদের যৌ’ন চর্চা এবং অভিজ্ঞতাগুলি বোঝেন। সিরিজটি অবশ্যই যৌ’নতা সম্পর্কে আলোচনা করে তবে একজন ব্যক্তির যৌ’ন অভিজ্ঞতায় সংস্কৃতি ও লালনপালনের ভূমিকা নিয়েও কাজ করে।

ব্যাখ্যা করা একটি মিনি-ডকুমেন্টারি যা বিভিন্ন ধরণের বিষয়ের সাথে আলোচনা করে এবং দ্য ফিমেল অর্গাজম-এ তাদের পর্বগুলি কেবল শিক্ষামূলকই নয়, জনপ্রিয় গল্পকথাকেও অস্বীকার করে। চোখ খোলা সম্পর্কে কথা বলে।

সূত্র – ইন্টারনেট