চিনে খুলছে স্কুল, তবে আসতে গেলে নিতে হবে মাথায় শিং

0
665

করো’না ভাই’রাসের মারাত্মক সংক্র’মণের অনেকদিন পর লকডাউন উঠতে কিছুটা স্বাভাবিক হয়েছে জনজীবন। খুলেছে স্কুলও। ক্লাসরুমে পা রাখতে পারলেও মারা’ত্মক সংক্রা’মক করো’না ভাই’রাসের সংক্র’মণ রুখতে, পড়ুয়াদের মেনে চলতে হচ্ছে সামাজিক দূরত্ব গাইড লাইন এবং বেশ কিছু সুরক্ষা বিধিও। দ্য পেপার অনুসারে হাংঝাউ শহরের একটি স্কুল সামাজিক দূরত্ব বজায় রেখে স্কুলে আসার এক অভিনব পদ্ধতিতে সম্মতি জানিয়েছে স্কুল কতৃপক্ষ।

প্রত্যেক শিশুর জন্য তারা একটা করে হেলমেট সদৃশ হেডগিয়ার বা টুপি তৈরি করেছে। যার উপরে দুদিকে ছড়িয়ে আছে দুটো ফ্যানের ব্লেডের মতো পাখনা, যা পরস্পরের সঙ্গে তিন ফুট দূরত্ব তৈরি করে দিচ্ছে।

ছাত্রছাত্রীদের ওই ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাস হতেই ইয়াংঝেং স্কুল কর্তৃপক্ষের এই অভিনব ভাবনার জন্য তাদের প্রশংসায় পঞ্চমুখ সবাই। ডিউক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এইলিন চেঙ্গিন চৌ টুইটারে পড়ুয়াদের এই ছবি শেয়ার করার পরেই সোশ্যাল মিডিয়ায় সবার প্রশংসা পেয়েছে এই ছবিগুলি।

স্কুলে সামাজিক দূরত্ব বজায় রাখতে এই অভিনব উদ্যোগকে প্রশংসায় ভরিয়েছে সবাই। সং রাজবংশে এই হেড গিয়ার পরার চল ছিল। সভায় উপস্থিত সদস্যরা যাতে একে অন্যের সঙ্গে ষড়যন্ত্র করতে না পারে, তা আটকাতেই এই ধরনের অদ্ভুত মুকুট এর প্রচলন ছিল সে সময়। ছবি শেয়ার করার সঙ্গে সঙ্গে জানিয়েছেন শ্রীমতি চৌ।

সূত্র –