সিনেমার চরিত্রের জন্য আশ্চর্য্যজনকভাবে চেহারার পরিবর্তন করেছিলেন এই বলিউড তারকারা

0
753

সিনেমা বা চলচ্চিত্র হল এমন একটি মাধ্যম যা কোনো গল্পকে তুলে ধরে এবং শ্রোতাদের দেখায়। এইসব সিনেমার গল্পের চরিত্রগুলিকে বাস্তবায়িত করতে সিনেমার অভিনেতা বা অভিনেত্রীদের অনেক সময়ই তাদের চেহারায় অভূতপূর্ব পরিবর্তন আনতে হয়। সিনেমার গল্পের চরিত্র অনুযায়ী অভিনেতা বা অভিনেত্রীর শারীরিক গঠন না হলে তা দর্শকদের মনে দাগ কাটতে ব্যর্থ হয়। সিনেমার গল্পের চরিত্রের মতো নিজেদের চেহারাকে তৈরি করা অভিনেতাদের কাছে যথেষ্ঠ কষ্টসাধ্য কাজ। কয়েক মাসের অতিরিক্ত পরিশ্রম করে, অতিরিক্ত খেয়ে তারা আদর্শ চেহারা গড়ে তোলেন আবার কখনও অভুক্ত থেকে রোগা হয়ে সিনেমার চরিত্রের মতো চেহারা তৈরি করেন।

আজ আপনাদের এরকমই কয়েকজন অভিনেতা ও অভিনেত্রীর কথা বলবো, যারা সিনেমার পর্দায় নিজেদের চরিত্র ফুটিয়ে তোলার জন্য নিজেদের চেহারার আমূল পরিবর্তন করেছিলেন –

১. হৃত্বিক রোশন – গুজারিশ এবং ক্রিস ৩

গুজারিশ সিনেমার জন্য হৃত্বিক অনেকটা ওজন বাড়ান এবং তার ভুঁড়িও হয়ে যায়। কিন্তু ক্রিশ ৩ সিনেমার জন্য খুব দ্রুত তিনি আবার সিক্স প্যাক অ্যাবস নিয়ে ফেরৎ আসেন।

২. রণদীপ হুডা – সরবজিত

সরবজিত সিনেমার জন্য রণদীপ হুডার চেহারার এই পরিবর্তন দেখে অনেকেই তাকে চিনতে পারেননি। ২৮ দিনে ১৮ কেজি ওজন কমিয়েছিলেন এই অভিনেতা। সিনেমায় তাকে একটি ৪’X৪’ জেলে থাকতে হয়েছিল, সেই কারণেই তিনি নিজের চেহারার এরকম পরিবর্তন করেছিলেন।

৩. আমির খান – গজনি

মিস্টার পারফেকশনিস্ট শুধু নামেও নয় কাজেও তিনি একইরকম। গজনি সিনেমার জন্য এইট প্যাক অ্যাবস বানিয়ে সকলকে তাক লাগিয়ে দিয়েছিলেন বলিউডের চকোলেট বয় আমির।

৪. প্রিয়াঙ্কা চোপড়া – মেরি কম

ভারতীয় বক্সার মেরি কমের চরিত্রকে যথাযথ ফুটিয়ে তুলেছিলেন অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়া। যথেষ্ঠ পরিশ্রমের মাধ্যমে নিজের চেহারাকে একজন বক্সারের মতো করে তোলেন প্রিয়াঙ্কা।

৫. অমিতাভ বচ্চন – পা

বলিউডে চেহারার পরিবর্তনের ক্ষেত্রে সবচেয়ে কঠিনতম কাজটি করেছিলেন বিগ বি। প্রোজেরিয়া আক্রান্ত এক শিশুর জীবনকাহিনী তুলে ধরা হয় এই সিনেমায় এবং অমিতাভ বচ্চনের মেক আপ তাক লাগিয়ে দিয়েছিল সকলকে।

৬. ফারহান আখতার – ভাগ মিলখা ভাগ

১৩ মাসের কঠোর প্রশিক্ষণের পর নিজের চেহারার পরিবর্তন করতে সক্ষম হন অভিনেতা ফারখান আখতার। এই সিনেমায় তাকে মিলখা সিং -এর মতোই দেখতে লেগেছিল।

৭. বিদ্যা বালান – দ্য ডার্টি পিকচার

দক্ষিণের পর্নতারকা সিল্ক স্মিতার বায়োপিক দ্য ডার্টি পিকচারের জন্য নিজের যথেষ্ঠ ওজন বাড়িয়েছিলেন বিদ্যা বালান।

৮. ভূমি পেডনেকার – দম লাগা কে হাইসা

এই সিনেমায় অভিনেত্রীকে একটি মোটা মহিলার চরিত্রে অভিনয় করতে হত, সেই কারণে তিনি ২০ কেজি বাড়িয়েছিলেন। এই সিনেমার পর পরবর্তী সিনেমার জন্য দ্রুত নিজের চেহারায় ফিরে আসেন।

৯. আমির খান – দঙ্গল

এই সিনেমাতে আমির খান বিখ্যাত কুস্তিগীর মহাবীর সিং ফোগট-এর ভূমিকায় অভিনয় করেন। আমির খান এই সিনেমার জন্য ৩০ কেজি ওজন বাড়িয়েছিলেন।

১০. রাজকুমার রাও – বোস ঃ ডেড/অ্যালাইভ

নেতাজি সুভাষ চন্দ্র বসুর জীবন কাহিনী নিয়ে নির্মিত এই ওয়েব সিরিজটি পরিচালনা করেন একতা কাপুর। এই ওয়েব সিরিজে মুখ্য ভূমিকায় অভিনয় করেন অভিনেতা রাজকুমার রাও, যে কারণে তিনি নিজের ওজন অনেকটাই বাড়িয়েছিলেন।