এবার বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন পাওয়া যাবে এখান থেকে

0
694

স্যানিটারি ন্যাপকিন ব্যবহার করা মহিলাদের অধিকার। আর এরজন্য যাতে তাদের কোনো অসুবিধা না হয়, তার জন্য বিভিন্ন দেশের সরকার বিভিন্ন ধরনের সিদ্ধান্ত নিয়েছে। এদিকে প্রায় অনেক দেশেই স্যানিটারি ন্যাপকিনের ওপরে ট্যাক্স ফ্রি করে দেওয়া হয়েছে, এদিকে ভারতেও ট্যাক্স ফ্রি করে দেওয়া হয়েছে। কিন্তু এই স্যানিটারি ন্যাপকিন নিয়ে এবার একটি দেশ নতুন ধরনের সিদ্ধান্ত নিল। একেবারে বিনামূল্যে দেওয়া হবে স্যানিটারি আইটেম।

বিশ্বের কাছে সেই উদাহরণ তৈরি করল স্কটল্যান্ড। রয়টার্সের রিপোর্ট অনুযায়ী, ২৫ ফেব্রুয়ারি থেকে এমন সিদ্ধান্ত কার্যকর করা হয়েছে। স্কটিশ পার্লামেন্টে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ওষুধ দোকান কিংবা কমিউনিটি সেন্টারে ফ্রি-তে দেওয়া হবে এই স্যানিটারি প্যাড ও ট্যাম্পন।

আর এরজন্য সরকার মোট ২২২ কোটি টাকা খরচ করবে বছরে। এই সব স্যানিটারি ন্যাপকিন বিনামূল্যে পাওয়া যাবে ঔষুধের দোকানে বা কমিউনিটি সেন্টারে। আগে অবশ্য এই স্যানিটারি ন্যাপকিন এই দেশের সরকার কলেজ, স্কুলগুলোতে বিনামূল্যে ২০১৮ সালে দিত। এবার থেকে সেটা সারা দেশে দেওয়া হবে। এদিন যখন এই নিয়ে পার্লামেন্টে আবার কথা বলা হয়, তখন বিপক্ষ দল এর বিরুদ্ধে ভোট না দিয়ে পক্ষেই দিয়েছে। এই সিদ্ধান্তের মাধ্যমে সমানাধিকারের বার্তা দিতে চাইছে সেই দেশের সরকার।

বিশ্বের বহু মানবাধিকার কর্মী এই বিষয়ে একাধিকবার সরব হয়েছেন। তাঁদের দাবি, মহিলাদের পিরিয়ডটা কোনও বিলাসিতা নয়। আর এর জন্য পরিচ্ছন্নতাটাও প্রয়োজন। তাই অন্যান্য দেশের কাছে নজির গড়তেই এই কাজ করল স্কটল্যান্ড।