এতদিন চিন সারা বিশ্বে ছড়িয়েছিল করো’না, এবার বিদেশ থেকে করো’না প্রবেশ করলো চিনে

0
249
প্রতীকী ছবি

করো’না মহামা’রীর জেরে বিশ্বে আক্রা’ন্তের সংখ্যা বর্তমানে ১৮ লক্ষের বেশি। আমেরিকায় সংখ্যা ছাড়িয়ে গিয়েছে সাড় পাঁচ লক্ষের গণ্ডি। পৃথিবীতে এখনও পর্যন্ত করো’না প্রাণ কে’ড়েছে ১ লক্ষ ১৪ হাজারেরও বেশি মানুষের। তবে এর মধ্যেই আশার আলো দেখিয়েছিল করো’না সংক্র’মণের কেন্দ্রস্থল চিন। ধীরে ধীপে স্বাভাবিক জীবনের ছন্দে ফিরে এসেছিল দেশটি। এমনকি গত ৭৬ দিন অবরুদ্ধ থাকার পর গত ৮ই এপ্রিল করো’নার এপি সেন্টার উহা’ন থেকেও লকডাউন তুলে নেওয়া হয়ে।

যেভাবে চিন করো’না পরিস্থিতির মোকাবিলা করেছে তাতে বিশ্ব স্বাস্থ্য সংস্থাও ‘হু’ প্রশংসায় ভরিয়ে দিয়েছিল দেশটিকে। এর মধ্যেই আবার সিঁদুরে মেঘ দেখতে পাচ্ছেন বিজ্ঞানীরা। গত রবিবার দেশটিতে ১০৮ জনের নতুন করে করো’না সংক্র’মণের খবর পাওয়া গিয়েছে। তার একদিন আগে অর্থাৎ শনিবার সংক্র’মণের সংখ্যাটা দেশজুড়ে ছিল ৯৯।

প্রতীকী ছবি

বলা যেতেই পারে ব্যুমেরাং। চিন থেকে গোটা বিশ্বে ছড়িয়ে পড়েছিল করো’না ভাই’রাস। সোমবার চিনের তরফে জানানো হলো, নতুন করে যে করো’না সংক্র’মণ মিলেছে, অধিকাংশ এসেছে বিদেশ থেকে। হ্যাঁ, নতুন করে ফের চিনে মাথা চাড়া দিচ্ছে মা’রণ করো’না। গত চব্বিশ ঘণ্টায় সকলের ভীতি বাড়িয়ে ১০০ টি নতুন সংক্রমণের ঘটনা পাওয়া গেল চিন থেকে। কয়েকদিনের প্রেক্ষিতে একদিনে এটাই সবচেয়ে বেশি সংক্র’মণ। স্বাস্থ্য আধিকারিকরা জানিয়েছেন ৬৩ টি মামলা এমন এসেছে যে গুলিতে কোনও লক্ষণ দেখা যাচ্ছে না।

প্রতীকী ছবি

সারা পৃথিবীতে ছড়িয়ে পড়া অ’তিমা’রি ফের ছড়াতে শুরু করায় চিন্তায় চিন। শনিবার জানা গেছে ১২৮০ টি কেস এমন যেখানে বাইরের দেশ থেকে সংক্র’মণ এসেছে। এর মধ্যে ৪৮১ জন সুস্থ হয়ে উঠেছেন। ৭৯৯ জনের চিকিৎসা চলছে। আর ৩৬ জনের অবস্থা সং’কটজ’নক। শনিবারের যে ১০০ টি কেস এসেছে তার মধ্যে ৯৭ জনই বিদেশ থেকে ফিরেছেন করো’নার জীবাণু সংক্র’মণ নিয়ে। চিনে মোট ৮২,০৫২ জন সংক্র’মিত হল। আর মৃ’ত্যু হয়েছে ৩,৩৪১ জনের।

সূত্র –