আবিষ্কৃত হল মানবদেহের নতুন অঙ্গ!

0
1420

মানবদেহ নিয়ে রহস্যের যেন শেষ নেই৷ আর মানবদেহের একটি নতুন অঙ্গ আবিষ্কার হওয়ায় সেই রহস্য যেন কয়েকগুণ বেড়ে গেল৷ সম্প্রতি ‘নেচার’-এ একটি গবেষণা প্রকাশিত হয়েছে৷ যেখানে বলা হয়েছে ‘ইন্টারস্টিটিয়াম’ নামে মানবদেহের একটি অঙ্গ আবিষ্কৃত হয়েছে৷ গবেষকদের দাবি, এই অঙ্গটির অস্তিত্ব সম্পর্কে এর আগে জানা ছিল না৷ তেমন গুরুত্ব দিয়ে এই অঙ্গটি সম্পর্কে দেখাও হয়নি৷ তাই এ বার নতুন ভাবে ধরা দিল এই অঙ্গের চরিক্র এবং তার কার্যকারিতা৷

ওই গবেষণা বলছে, এই ইন্টারস্টিটিয়াম থাকে চামড়ার ঠিক নীচেই! আগে ধারণা ছিল, এ গুলি এক রকমের সংযোগকারী টিস্যু এবং তা ঘন। কিন্তু বর্তমানে পরীক্ষায় এই তথ্য উঠে এসেছে যে, আদতে এ গুলি তরল ভরা এক একটি প্রকোষ্ঠ। যা প্রয়োজন মতো নিজেকে সঙ্কুচিত এবং প্রসারিত করতে পারে।

অবশ্য শুধুই চামড়ার নীচে নয়, পেট, ফুসফুস, রক্তনালী এবং মাংসপেশীতেও ইন্টারস্টিটিয়ামের অস্তিত্ব রয়েছে। এই পুরোটা মিলে একটা পথ তৈরি করে যাকে ঘিরে রাখে শক্ত এবং নমনীয় প্রোটিন। সেই জন্যই একে মানবদেহের সব চেয়ে বড় অঙ্গ হিসাবে দাবি করা হচ্ছে। একদিকে যেমন তা শরীরের ধাক্কা প্রতিরোধক হিসাবে কাজ করে, তেমনই তা শোষকেরও কাজ করে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।

কিন্তু সব চেয়ে যা উল্লেখযোগ্য ব্যাপার- ইন্টারস্টিটিয়ামকে এ ভাবে নতুন করে আবিষ্কার করার সঙ্গে ক্যানসার প্রতিরোধের একটা সম্ভাবনাও দেখতে পাচ্ছেন বিজ্ঞানীরা। কেন না তাঁরা বলছেন, এ হেন ইন্টারস্টিটিয়ামের মাধ্যমেই শরীরের এক অংশ থেকে অন্যত্র দ্রুত ছড়িয়ে পড়ে ক্যানসারের কোষ। ফলে এই অঙ্গটির কার্যকারিতা পুরোপুরি বোঝা সম্ভব হলে তার থেকে ক্যানসার প্রতিরোধের উপায় বেরিয়ে আসবে- এই আশাতেই দিন গুনছেন সবাই!