করোনা নিয়ে কবিতা লিখলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

0
776

বিভিন্ন বিষয় কলম ধরেছেন তিনি। এনআরসি কবিতা লিখেছেন একের পর এক। আবার ধর্মতলার মোড়ে দাঁড়িয়ে এঁকেছেন ছবি। করোনা নিয়ে ত্রাস গোটা বিশ্বে। আতঙ্কের এখন একটাই নাম ‘করোনা’। করোনা নিয়ে নানান সরকারি কাজের মাঝেও ফের কলম ধরলেন তিনি। লিখলেন করোনা মোকাবিলা নিয়ে জিবিতা। উঠে এল পূর্ববর্তী ভয়ঙ্কর ভাইরাস, ইবোলা, সার্সের কথাও। সরকারি আমলার দায়িত্বজ্ঞানহীনতা কথাও লিখেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী। কবিতার নাম ‘করোনা’।

এই কবিতায় শুধু করোনা নিয়েই লেখা হয়েছে তা নয়, কলকাতায় প্রথম করোনা আক্রান্ত সরকারি আমলার ছেলের পরিবারকে কটাক্ষ করেছেন মমতা। সমাজের উচ্চবিত্ত মানুষদের নিয়ে লিখেছেন, “গরীব মানুষগুলো সমাজে খুব সচেতন … কিন্তু যাদের সচেতনতা এ সমাজকে আক্রান্ত করার হাত থেকে বাঁচাতে পারতো, তারা কি সচেতন?”

এমনকী, মারণ এই ভাইরাস নিয়ে উদাসীন মানসিকতাকেও শব্দে শব্দে বাণবিদ্ধ করেছেন মুখ্যমন্ত্রী। লিখেছেন, “‘যাক না জগৎটা উচ্ছন্নে’- এই ভাব কিছু দামীদের! নিজেদের ভাল ছাড়া আর কিছু বোঝে না যারা।” প্রসঙ্গত, বৃহস্পতিবার বিকেল নাগাদই করোনা মোকাবিলায় নবান্নে সরকারি, বেসরকারি হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গে বৈঠকে বসেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার পরই সোশ্যাল মিডিয়ায় ‘করোনা’ নামক কবিতাটি প্রকাশ্যে আনেন মমতা বন্দ্যোপাধ্যায়।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তার ফেসবুক সাইটে একটি কবিতা পোস্ট করেন কবিতাটি কে নিয়ে তিনি লিখেছেন তিনি বারবার মানুষকে সচেতন করছেন যাতে কোনরকম ভাবে মানুষের অসুবিধে না হয় এবং করোনাকে মোকাবেলার জন্য মানুষই সচেতন হতে হবে বলে তিনি জানিয়েছেন মুখ্যমন্ত্রীর এই কবিতায় সারা রাজ্য জুড়ে মানুষ সোসাল সাইটে শেয়ার করতে শুরু করেছেন।