লাভ ম‍্যারেজ না করলে এবার থেকে দিতে হবে ফাইন, জেনে নিন বিস্তারিত!

0
635

আপনি কি কাউকে ভালোবাসেন ! তাকে আপনার বাড়ি থেকে কি তাকে মেনে নিচ্ছে না ? আর দুশ্চিন্তা করতে হবে না প্রেমিক প্রেমিকাদের স্বার্থে সুপ্রিমকোর্ট থেকে এমন রায় ঘোষণা করা হয়েছে যা প্রেমিক প্রেমিকাদের কাছে অত্যন্ত ভালো একটি খবর । আর দুশ্চিন্তা করে কাটাতে হবে না কাউকে তাদের ভালোবাসার সম্পর্ক নিয়ে ।

বিয়ে হল এমন একটি পুরোনো সামাজিক প্রথা যা বহুদিন ধরে ধারাবাহিক ভাবে চলে আসছে । পৌরাণিক যুগ থেকে শুরু করে আজ পর্যন্ত বিয়েকে কেন্দ্র করে অনেক নিয়ম । দেখাশোনা করে বিয়ে বা চলতি কথায় যাকে আমরা বলি অ্যারেঞ্জ ম্যারেজ এটি সবথেকে পুরোনো একটি প্রথা । আগেকার দিনে লাভ ম্যারেজ অর্থাৎ ভালোবেসে একে অপরকে নিজেরা পছন্দ করে বিয়েটা কেউ মেনে নিতে পারতেন না । তাই শুরু থেকেই অ্যারেঞ্জ ম্যারেজ আমাদের দেশে চলে আসছে । এখনো সেই প্রথা অব্যাহত । কিন্তু এতে সমস্যা হয় প্রেমিক প্রেমিকাদের ।

যুগ বদলেছে । এখন আর সেই আগেকার যুগ নেই যে ছাদনাতলাতে বিয়ে হবে সাথে পাকা দেখাও । এখনকার দিনে ছেলে ও মেয়ে একে অপরকে নিজেরাই পছন্দ করে নেয়, নিজেদের কে বুঝতে শেখে । বেশিরভাগ ছেলে মেয়েরাই চায় যে মানুষটার সাথে সারাটা জীবন কাটাবে তাকে যেন সে নিজে পছন্দ করে । কিন্তু অনেক বাবা মা-ই এখনো এই নিয়মের বিরুদ্ধে । তারা ছেলে মেয়েদের উপর তাদের পছন্দের ভার চাপিয়ে দিতে চান জোর করে । ফলে কেউই তাদের জীবনে সুখী হতে পারেন না, কেউ কেউ বাধ্য হয়ে বাবা মার অমতে পালিয়েও বিয়ে করেন, এছাড়া অনেকসময় চাপে আত্মঘাতীও হয়ে বসেন অনেকে ।

কিন্তু এখন আর সেই সমস্ত সমস্যার সম্মুখীন হতেই হবে না কাউকে । সুপ্রিমকোর্টের নতুন আইন এবার থেকে প্রেম করেই বিয়ে(রেজিষ্ট্রি) করতে হবে স্বামী ও স্ত্রীকে । শুধু তাই নয় তারা যে বিয়ের আগেও বেশ কয়েকমাস / বছর প্রেম করেছেন অথবা তাদের মধ্যে বন্ধুত্ব বা পরিচয় ছিল তার বিস্তারিত ফটোগ্রাফ প্রমানস্বরূপ লাগবে । বাড়ি থেকে অ্যারেঞ্জ ম্যারেজ করিয়ে বরকে মিথ্যে প্রেমিক সাজানোরো উপায় নেই । বর আসলে কনের প্রেমিক কিনা সে বিষয়ে কনের সাক্ষর লাগবে ।

 

কিন্তু যদি বিয়ে প্রেমিকের সাথে না দেওয়া হয় অথবা অ্যারেঞ্জ ম্যারেজ করানো হয় এবং সেই ঘটনাটি কেউ অভিযোগ করেন তাহলে ক্ষতিপূরণ হিসেবে দিতে হতে পারে পঞ্চাশ হাজার টাকা জরিমানা । এছাড়া প্রেমিক থাকা সত্ত্বেও জোর করে বিয়ে দেওয়ার শাস্তি হিসাবে জেল ও হতে পারে । ভারতীয় আদালতের এই রায় ঘোষণার পর খুশি সকলেই ।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here