সারা বিশ্বের এই অসাধারণ ব্রিজগুলি দেখলে অবাক হবেন

0
939

ব্রিজ বা সেতু বানানো হয় লোকজন বা যানবাহন পারাপারের সুবিধার জন্যে। কখনও এই ব্রিজ বানানো হয় কোনো নদীর উপর আবার কখনও বা বানানো হয় দুর্গম পাহাড়ের এক প্রান্ত থেকে অপর প্রান্তে যাওয়ার জন্য। এই ব্রিজ নানারকম পদ্ধতিতে বানানো হয়। প্রাচীনকাল থেকেই চলে আসছে এই ব্রিজ নির্মাণ, কিন্তু সময়ের সাথে তাল মিলিয়ে সেই ব্রিজ বানানোর পদ্ধতিতে এসেছে অনেক বৈচিত্র। শুধু পারাপারের জন্য নয়, আজকালকার যেসব ব্রিজ বানানো হয় সেগুলি দৃষ্টিনন্দনও হতে হয়। আজ আপনাদের সামনে সারা পৃথিবীর এমন কয়েকটি ব্রিজের ছবি নিয়ে এসেছি যেগুলি দেখলে আপনি অবাক হবেন। কোনো ব্রিজ বেলুন দিয়ে ভাসমান রয়েছে জলের উপর তো কোনো ব্রিজ তৈরি হয়েছে গাছের শিকড় দিয়ে। আসুন দেখে নেওয়া যাক মজার সেই সমস্ত ব্রিজগুলি।

হেন্ডারসন ওয়েভেস ব্রিজ

লম্বায় ২৭৪ মিটার, চওড়ায় ৮ মিটার। তিনটি পাহাড় জুড়ে সিঙ্গাপুরের এই সেতুটিতে পায়ে হেঁটে ঘুরতে বেশ মজা।

রোলিং ব্রিজ

গোল চাকার মতো বস্তুটি প্রত্যেক শুক্রবার খুলে সোজা হয়ে যায়, ইংল্যান্ডের দুই পারকে জুড়ে দিতে।

পন্ট দ্য সিংগে

দেখে মনে হবে, তিনটি বেলুন দিয়ে ঝুলিয়ে রাখা হয়েছে ইউ কে-র এই ব্রিজটিকে। ২০১২ সালে তৈরি এই ব্রিজে একবারে একজন মানুষই পার হতে পারে।

লিভিং রুট ব্রিজ

ভারতের মেঘালয়ায় রয়েছে প্রকৃতির আশ্চর্য সৃষ্টি। গাছের ঝুরি জড়িয়ে তৈরি হয়েছে এমন সেতু যেখানে ৫০ জন মানুষ দাঁড়িয়ে থাকতে পারে।

চেংঘিয়াং ব্রিজ

চিনের লিংস্কি নদীর উপর ১৯৬৯ সালে তৈরি করা হয় এই ব্রিজ। পাঁচটি আলাদা প্যাগোডা থাকলেও, কোনও পেরেক ছাড়াই নির্মাণ করা হয় সেতুটি।

ফকার্ক হুইল

স্কটল্যান্ডের এই ব্রিজ যে কাউকে তাক লাগিয়ে দিতে পারে। জল ভর্তি টানেল ঘুরিয়ে নৌকা নীচ থেকে উপরে তুলে দেওয়া হয়। যাত্রী পারাপার হয় সে ভাবেই।

স্টোরসেইসানডেট ব্রিজ

‘অপটিক্যাল ইল্যুশান’ একেই বলে! নরওয়ের এই ব্রিজ যে কোথায় গিয়ে শেষ হয়েছে তা বোঝার উপায় নেই!

ওরেসুন্দ ব্রিজ

সুইডেনে কেব‌্ল ব্রিজ হিসেবে শুরু হয়ে, ডেনমার্কে শেষ হয়েছে আন্ডারওয়াটার টানেলে।

সিদুহে ব্রিজ

মাটি থেকে ১৬২৭ ফুট উচ্চতার এই সেতু পৃথিবীর সর্বোচ্চ। চিন দেশের যে জায়গায় এই ব্রিজ তৈরি করা হয়, সেখানে নৌকা, ক্রেন বা হেলিকপ্টার কিছুই ব্যবহার করা যায়নি। ব্রিজ বানাতে এখানে ব্যবহার করা হয়েছিল রকেট।

এশিমা ওহাশি ব্রিজ

জাপানের নাকাউমি হ্রদের উপর ৪৪ মিটার উচ্চতার এই ব্রিজ তৈরি করা হয়েছিল জাহাজ চলাচলের সুবিধার জন্য।

মোসেজ ব্রিজ

নেদারল্যান্ডস-এর এই সেতুটি দেখলে মনে হবে, অলৌকিক ক্ষমতা সম্পন্ন মোসেজ-এর মতো জলের মধ্যে রাস্তা বানিয়ে হেঁটে চলেছে মানুষ।