সিনেমায় চুম্বন দৃশ্যের শুটিং করা হয় এইভাবে! দেখলে আপনিও অবাক হবেন (ভিডিও সহ)

0
1753

বলিউড সিনেমায় নায়ক নায়িকার চুম্বনের দৃশ্য তো সকলেই দেখে থাকবেন। কিন্তু আপনি কি কখনও ভেবে দেখেছেন এই সব চুম্বনের দৃশ্যের শুটিং কিভাবে করা হয়। শ্যুটিং স্পটে থাকা ক্রু মেম্বার এবং ডিরেক্টরের সামনে একজনকে চুম্বন করতে নায়িকা কিভাবে এতটা স্বচ্ছন্দ্য হন! এর উত্তর খুঁজে পাওয়া গেছে। আজ আমরা আপনাদের জানাবো, সিনেমায় কিভাবে চুম্বনের দৃশ্য শুট করা হয়। সিনেমায় দেখানো সমস্ত চুম্বন দৃশ্যগুলি আসল না নকল সেটা আমরা অনেকেই সাধারণভাবে বুঝতে পারি না। আপনাদের জানিয়ে রাখি যে, কিছু কিছু চুম্বন দৃশ্য সত্যিকারের হয়। কিন্তু কোনো কোনো ক্ষেত্রে সিনেমার নায়িকার বা নায়কের আপত্তি থাকে চুম্বন দৃশ্যে অভিনয় করায়।

এমত অবস্থায় সিনেমার স্ক্রিপ্টের ডিমান্ড অনুযায়ী চুম্বন দৃশ্য করানোর জন্য পরিচালককে অন্য পথ অবলম্বন করতে হয়। সোশ্যাল মিডিয়ায় একটি চুম্বন দৃশ্যের শুটিং-এর ভিডিও ভাইরাল হয়। যেখানে দেখা যায় নায়ক নায়িকা একে অপরকে স্পর্শ না করেই চুমু খেলেন। অর্থাৎ নায়িকা আলাদা চুমু খেলেন আর নায়ক আলাদা চুমু খেলেন।

আপনাদের জানিয়ে রাখি যে, ভাইরাল হওয়া এই ভিডিওটি যথেষ্ঠ পুরনো। কিন্তু ক্যামেরা পিছনের এই ভিডিওতে দেখানো হয় অভিনেত্রী কাজল আগরওয়াল, অভিনেতা সূর্যকে বাস্তবে চুম্বন করেন না। অথচ সিনেমার পর্দায় দেখানো হয় তাদের লিপ লকের দৃশ্য।

অভিনেত্রী কাজল আগরওয়ালকে দেখা যায় একটি বলের উপর চুমু খেতে এবং অভিনেতা সূর্যকে একটি প্লাস্টিকের চাদরের উপর চুমু খেতে বলেন পরিচালক। শেষ অবধি দেখা যায়, নায়ক নায়িকা একে অপরকে না ছুঁয়েই সম্পূর্ণ করলেন চুম্বন দৃশ্যের শুটিং। আর সেটিই যখন সিনেমার পর্দায় দেখানো হয় তখন তা সত্যিকারের বলে মনে হয়।

এই সবকিছুই সম্ভব হয় ভিজ্যুয়াল এফেক্ট পদ্ধতি বা ‘VFX’ – এর মাধ্যমে। নায়ক এবং নায়িকা আলাদা আলাদা জায়গায় চুম্বন করলেন ঠিকই, কিন্তু ওই ভিএফএক্স পদ্ধতি ব্যবহার করে ভিডিওর ব্যাকগ্রাউন্ড পালটে এমনভাবে এডিট করা হয় যা দেখে সকলেই ভাববেন এটি সত্যিকারের চুম্বন দৃশ্য।

আপনাদের আবারও জানিয়ে রাখি যে, সমস্ত সিনেমার চুম্বন দৃশ্যেই যে এই পদ্ধতি ব্যবহার করে শুটিং করা হয় এমনটা নয়। বেশিরভাগ চুম্বনদৃশ্যই সত্যিকারের হয়। কিন্তু যেক্ষেত্রে নায়ক বা নায়িকার চুম্বন দৃশ্যে আপত্তি থাকে সেক্ষেত্রেই পরিচালকরা এমন পন্থা অবলম্বন করেন।

দেখুন সেই ভিডিওটি যেখানে নকলভাবে চুম্বন দৃশ্যের শুটিং করা হচ্ছে –