দেখেনিন কোন সাতটি জায়গা হটস্পট হিসাবে চিহ্নিত করলো রাজ‍্য সরকার

0
3005
প্রতীকী ছবি

রাজ্যে করোনা হটস্পট রয়েছে সাতটি। আর এই সাতটি জায়গায় আলাদা করে করোনা মোকাবিলায় গুরুত্ব দেবে রাজ্য সরকার। মঙ্গলবার সাংবাদিক বৈঠকে এসে একথা স্পষ্ট করে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে তিনি আলাদা করে সেই জায়গাগুলির নাম এখনই ঘোষণা করতে চাননি। তবে জানিয়েছেন, এই হটস্পটগুলি আলাদা গুরুত্ব পাবে। এদিন সাংবাদিক বৈঠকে মমতা করোনা মোকাবিলায় রাজ্যের ভূমিকা নিয়ে স্পষ্ট ইঙ্গিত দেন।

ক্রমশ বাড়ছে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা। গোটা দেশে মারণ এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা ছাড়িয়ে গিয়েছে চার হাজারেও বেশি। দেশের প্রত্যেকটি রাজ্যে ক্রমশ বাড়ছে আক্রান্তের সংখ্যা। করোনায় আক্রান্তের সংখ্যা বাড়ছে বাংলাতেও।

প্রতীকী ছবি

রাজ্যে কোভিড-১৯ আক্রান্ত রোগীদের সিংহভাগই মাত্র সাতটি অঞ্চলের সাতটি পরিবারের সদস্য অথবা ওই পরিবারগুলির সাথে তাঁদের যোগ আছে। এ দিন প্রশাসনিক সূত্রে জানা গিয়েছে, কালিম্পং, তেহট্ট, এগরা, হলদিয়া, হাওড়া ও কলকাতার নির্দিষ্ট কিছু এলাকাকেই ‘হটস্পট’ হিসেবে চিহ্নিত করা হয়েছে। সেখানকার লোকজনের গতিবিধি, বাড়িতে থাকা, স্বাস্থ্যপরীক্ষা ইত্যাদির উপর বিশেষ নজরদারি চালাবে স্বাস্থ্য দপ্তর।

প্রতীকী ছবি

বর্তমানে চিকিৎসাধীন ৬৯ জনের সঙ্গেই যোগ রয়েছে মাত্র ন’টি পরিবারের। করোনায় আক্রান্ত হওয়ার পর ইতিমধ্যে ১৩ জন সুস্থও হয়ে উঠেছেন। রাজ্যের স্বাস্থ্য অধিকর্তা অজয় চক্রবর্তী বলেন, ‘অনেকে গোষ্ঠী সংক্রমণের আশঙ্কা করছেন, যা ঠিক নয়। সেটা হলে পজিটিভের সংখ্যা অনেক বেড়ে যেত। কিছু ক্ষেত্রে পারিবারিক সূত্রে বা অন্য সংস্রবের কারণে স্থানীয় স্তরে সংক্রমণ ছড়াচ্ছে। তা যাতে গোষ্ঠী সংক্রমণে পরিণত না-হয়, সে জন্যই লকডাউনের মাঝেই একেবারে স্থানীয় স্তরে হটস্পট চিহ্নিত করে সেখানে নজরদারি বাড়ানো হচ্ছে।’

প্রতীকী ছবি

বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু-এর নির্দেশ মেনে এই কাজ শুরু হয়। কোথায় কোথায় সংক্রমণ মারাত্মক আকার নিতে পারে তা ডিজিট্যাল ম্যাপে চিহ্নিতকরণের কাজ চলছিল। আজ নবান্নে সাংবাদিক বৈঠক চলাকালীন সেই ম্যাপ সাংবাদিকদের দেখান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে মুখ্যমন্ত্রী বলেন, সাতটি জায়গাকে হটস্পট হিসাবে চিহ্নিত করা হয়েছে। রাজ্য স্বাস্থ্য দফতর সূত্রের খবর, যে সব জায়গাকে হটস্পট হিসাবে ঘোষণা করা হবে সেখানে আইসিএমআরে’র সঙ্গে যৌথ উদ্যোগে করোনার র‍্যাপিড টেস্ট করবে রাজ্য। একই সঙ্গে এই সমস্ত জায়গাগুলিকে আরও সতর্ক করা হবে।

সূত্র –