এই রেস্টুরেন্টগুলির প্রধান আকর্ষণ খাদ্য নয়, অন্যকিছু!

0
1396

সাধারণত আমরা রেস্টুরেন্ট বলতে কি বুঝি? আমরা জানি, এখানে বসে মজার মজার বিভিন্ন খাবার খাওয়া যায়। কিন্তু এখন অনেক রেস্টুরেন্টেই খাদ্য প্রধান আকর্ষণ নয়। ভোক্তাদের চমৎকৃত করা ও আনন্দ দেওয়ার জন্য রেস্টুরেন্ট মালিকেরা এখন পাহাড়ের অভ্যন্তরে, সমুদ্রের তলদেশে এমনকি বরফের মধ্যেও রেস্টুরেন্ট বানাচ্ছে। এসব জায়গায় শুধু খাবার খাওয়া প্রধান নয় বরং এখানে এসে আপনার যে একটা অন্যরকম অনুভূতি হবে এটাই মুখ্য। আজ আমরা আপনাদের এমন সব রেস্টুরেন্টের কথা জানাবো যেখানে খাবারের সাথে সাথে এদের অবস্থানগুলোও অস্বাভাবিক।

লাবাসসিন জলপ্রপাত, ফিলিপাইন

Labassin Waterfall

ফিলিপাইনে ভিলা এসকুডারো নামক একটি জায়গা রয়েছে যেখানে আপনি একটি ছোট জলপ্রপাতের পাদদেশে অবস্থিত লাবাসসিন ঝর্না রেস্টুরেন্টে যেতে পারবেন।

টেবিলগুলির পায়া জলে ডুবানো থাকে এবং রেষ্টুরেন্টটি বেশিরভাগ সময় সেইসব পর্যটক দ্বারা ভ্রমণ করা হয় যারা একটি অদ্ভুত পরিবেশে ফিলিপাইনের রান্না খেতে চায়।

Labassin Waterfall

দা গ্রোটো, থাইল্যান্ড

The Grotto, Thailand

থাইল্যান্ডের ফ্রা নাং সৈকতে একটি চুনাপাথরের গুহার মধ্যে দা গ্রোটো নামের এই রোমান্টিক রেস্টুরেন্টটি অবস্থিত। এটি রায়ওয়াদে রিসোর্টের অন্তর্গত, তবে আপনি রিসোর্টের অতিথি না হলেও টেবিল বুকিং দিতে পারবেন।

তাদের সিগ্নেচার ডিশ হল গ্রিলড সীফুড যা প্রতি সপ্তাহে কয়েকবার করে পরিবেশন করা হয়। অন্য সময়ে, অতিথিদের হালকা খাবার এবং ডেজার্ট দেওয়া হয়।

The Grotto, Thailand

ট্রিপড ডাইনিং, থাইল্যান্ড

Treepod Dining, Thailand

মনে হচ্ছে, এই রেস্তোরাঁর মালিক সম্ভবত মনে করেছিলেন “পাখির ঘরে দুপুরের খাবার সম্ভব না কেন?” রেস্টুরেন্টটি থাইল্যান্ডের সোনেভা কিরি ইকো রিসোর্ট এর অধীনে এবং আমরা অনুমান করতে পারি এখানকার ওয়েটাররা কখনোও বিষণ্ণ হয় না। ১৬ ফুট উপরে একটি ‘জিপ লাইনের’ সাহায্যে খাবার পৌঁছানো হয়।

Treepod Dining, Thailand

আইস রেস্তোরাঁ, ফিনল্যান্ড

Internet

ফিনল্যান্ডের সান্তা ক্লুজ গ্রামটি বছরে অনেক পর্যটক আকর্ষণ করে। এই রেস্টুরেন্ট সম্পূর্ণ বরফের তৈরি এবং এখানে যত ভাস্কর্য আছে সেগুলোও বরফের তৈরি।

নয়োতাইমোরি রেস্টুরেন্ট, জাপান

© livehalchal

এই ধরনের রেস্টুরেন্ট জাপানে ব্যাপক বিস্তৃত। নিওতামোরি নামের অর্থ ‘নারীর শরীরের উপর খাবার পরিবেশন করা”। নাম সত্ত্বেও, পুরুষের শরীরও অনেক সময় ব্যবহার করা হয়।

এই অভ্যাস সামুরিয়ার সময় শুরু এবং গীতা সংস্কৃতির একটি অংশ ছিল। যুদ্ধ থেকে ফিরে আসা যোদ্ধাদের এই আকর্ষণীয় উপায়ে স্বাগত জানানো হত।

Nyotaimori restaurants, Japan

ইথা, মালদ্বীপ

Ithaa

হাঙ্গর, স্টিং-রে এবং কচ্ছপের সাথে ডিনার খেতে কেমন লাগবে? যদি ভালো লাগে, তাহলে আপনি মালদ্বীপের ইথা রেস্তোরাঁটি পরিদর্শন করতে পারেন।

এটি ভারত মহাসাগরের নিচের তলদেশে অবস্থিত। যারা সমুদ্রের তলদেশ দেখতে চায় কিন্তু ডাইভিং করতে খুব ভয় পায়, তাদের জন্য এটি খুবই ভালো একটা সুযোগ।

গ্রটা প্যালাজিস, ইতালি

Grotta Palazzese

গুহাতে খাওয়ার জন্য থাইল্যান্ডই একমাত্র জায়গা নয়। ইতালীয় শহর পোলিঙ্গানো এ মারে ও আড্রিয়াটিক সাগরের ৮২ ফুট উপরে এই গুহা রেস্টুরেন্টটি অবস্থিত। এখানে একটি বার এবং একটি লাউঞ্জ এলাকাও আছে।

Grotta Palazzese

আকাশে ডাইনিং, ৪৫টি দেশ

Dinner in the Sky

দ্য ডিনার অব দ্য স্কাই কনসেপ্টের প্রতিষ্ঠাতা এটি প্রমাণ করেছেন যে, পরিত্যক্ত ক্রেনের প্ল্যাটফর্মেও একটি রেস্টুরেন্ট হতে পারে। বেলজিয়াম এই প্রকল্পের মাতৃভূমি, কিন্তু এই রেস্তোরাঁগুলি ইতিমধ্যে সারা বিশ্বের ৪৫ টি দেশে ছড়িয়ে পড়েছে। যদি আপনার উচ্চতা ভীতি এবং টাকার সমস্যা না থাকে তবুও এখানে কিছু নিয়ম আছে। আপনার উচ্চতা কমপক্ষে ৪ ফুট ৯ ইঞ্চি হতে হবে যাতে সীটে শক্ত করে বাঁধা যায়।

Dinner in the Sky

ঔপনিবেশিক ট্রামকার রেস্তোরাঁ, অস্ট্রেলিয়া

The Colonial Tramcar Restaurant

এই রেস্টুরেন্টের ভোক্তারা ডবল সুবিধা পায়। তারা মেলবোর্ন এবং এর উপকণ্ঠের সুন্দর দৃশ্যগুলি উপভোগ করে এবং সেইসাথে আড়ম্বরপূর্ণ বিপরীতমুখী ট্রামের অভ্যন্তরের খাবার খেতে সক্ষম হয়। এই রেস্টুরেন্টে ডিনার এবং সকালে চা বা ব্রেকফাস্টের মত অভ্যর্থনার ব্যবস্থা রয়েছে।

The Colonial Tramcar Restaurant

ট্রিনিটি প্লেস রেস্তোরাঁ, আমেরিকা

Trinity Place Restaurant

১৯০৪ সালে এটি বিশ্বের সবচেয়ে বৃহৎ এবং সবচেয়ে নিরাপদ ব্যাংক হিসেবে ব্যবহৃত হয়। কিন্তু আজ এটি নিউইয়র্ক শহরের একটি সুন্দর মিটিং এবং ডাইনিংয়ের স্থান হয়ে উঠেছে। ৩৫ টন দেয়ালের পিছনে একটি পুরানো সেফের মধ্যে দুপুরের খাবার খাচ্ছি … বাজি ধরে বলতে পারি যে, এর সৃষ্টিকর্তারা কখনোই কল্পনাও করেনি যে এইভাবে এই পদ্ধতিতে এই সেফটি ব্যবহার করা হবে।

Trinity Place Restaurant

লে প্যানোরামিক, ফ্রান্স

Le Panoramic

এই রেস্টুরেন্টের সবচেয়ে বড় বৈশিষ্ট্য হল এখানে থেকে মাউন্ট ব্ল্যাকের ৩৬০ ডিগ্রী দেখা যায়। ৮.৯৬৩ ফুট উচ্চতা থেকে একটি অত্যাশ্চর্য পর্বতের দৃশ্য তার ভোক্তাদের মনে যথেষ্ট ছাপ ফেলে। শুধু তাই নয়, আপনি এখানে ‘ফিয়ে গ্রাস’ এর মত সুস্বাদু খাবারও খেতে পারবেন।

Le Panoramic

দা রক রেষ্টুরেন্ট, জাঞ্জিবার, তানজানিয়া

© rozyhammer/Reddit

এই রেস্টুরেন্টের নাম নিজেই তাকে প্রকাশ করে। এটি জলের নিচ থেকে বেরিয়ে আসা পাথরের গঠন। মূলত, এখানে ২০টি টেবিল রাখার মত জায়গা নেই, তবে এটি কোনও ব্যাপার না। এমন শান্তির জায়গায় সামুদ্রিক খাদ্য খাওয়ার মত শান্তি আর কিছুই নেই।

The Rock Restaurant

আন্ডার নামক একটি ডুবো রেস্টুরেন্টের প্রকল্প

© Buffo0n/Pikabu

খুব শীঘ্রই মালদ্বীপে অবস্থিত ইথা রেস্টুরেন্টটি একমাত্র ডুবো রেস্টুরেন্ট হবে না। নরওয়ের এই প্রকল্পটি সম্পুর্ন ভিন্ন ও প্রতিশ্রুতিশীল মনে হচ্ছে।

© Buffo0n/Pikabu

এরমধ্যে কোন রেস্টুরেন্টটিতে আপনি ঘুরতে যেতে চাইবেন, কমেন্ট করে জানান। ভালো লাগলে শেয়ার করতে ভুলবেন না।