ধর্মঘটের দিনে স্কুলে পড়ুয়া কম, তাই তাদের সিনেমা দেখাতে হল-এ নিয়ে গেলেন শিক্ষকরা

0
477

অল্প সংখ্যক পড়ুয়া থাকায় ধর্মঘটের দিন মিড ডে মিলের পরে আর ক্লাস হল না হিন্দু স্কুলে। তার বদলে পড়ুয়ারা সবাই মিলে স্কুলের প্রেক্ষাগৃহে দেখল সত্যজিৎ রায়ের হীরক রাজা দেশে। বুধবার ধর্মঘটের জেরে কলকাতা জুড়েই সরকারি স্কুল, সরকার পোষিত স্কুল, বা আইসিএসই বা সিবিএসই স্কুলগুলোয় পড়ুরার সংখ্যা ছিল কম। হিন্দু স্কুলের প্রধান শিক্ষক শুভ্রজিৎ দত্ত জানান, কাছাকাছির বাসিন্দা পড়ুয়ারাই মূলত স্কুলে আসতে পেরেছিল।

ফলে ঠিক হয় এ দিন পুরো পিরিয়ড ক্লাস না করে প্রেক্ষাগৃহে সিনেমা দেখানো হবে। সম্প্রতি দিল্লির জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের ঘটনার পরে শহরে যে মিটিং মিছিল হচ্ছে তাতে হীরক রাজার দেশের ছবির বিভিন্ন সংলাপ স্লোগান আকারে ফেস্টুনে লেখা হচ্ছে।

প্রতীকী ছবি

হীরক রাজার দেশের গান ‘কতই রঙ্গ দেখি দুনিয়ায়’ শোনা যাচ্ছে কোরাসে গাইছেন মিছিলে অংশগ্রহণকারী পড়ুয়ারা। বর্তমান রাজনৈতিক পরিস্থিতির কারণেই কি এই সিনেমা দেখানোর জন্য বাছা হল? শুভ্রজিৎবাবু অবশ্য বলেন, ‘‘তেমন কিছু নয়। এমন একটি সিনেমার কথা ভাবা হয়েছে যেটি শুধুই ছাত্রদের নয়, শিক্ষকদেরও দেখতে ভাল লাগে। সবার ভাল লাগার ছবি। তাই ঠিক করি হীরক রাজার দেশ বাছা হয়।’’ শুভ্রজিৎবাবু অবশ্য জানান, তাঁদের স্কুলে মাঝেমধ্যেই ছোটদের ছবি দেখানো হয়।

এ ভাবে হঠাৎ করেই সিনেমা দেখতে পেরে খুশি পড়ুয়ারাও। সপ্তম শ্রেণির কয়েক জন পড়ুয়া জানায়, হীরক রাজার দেশে ছবিটি তারা আগে টিভিতে দেখেছে। তাদের অনেকেরই পছন্দের দৃশ্য দড়ি ধরে টেনে রাজার মূর্তি উপড়ে ফেলার দৃশ্যটি।

সূত্র – আনন্দবাজার পত্রিকা