চীনে তোলা হল ১৯৫ বিলিয়ন পিক্সেলের ছবি, জুম করে দেখলে অবাক হয়ে যাবেন!

0
1372

সময়ের সাথে সাথে প্রযুক্তির অত্যন্ত দ্রুত উন্নতি ঘটে চলেছে। প্রতিদিনই আবিষ্কার করা হচ্ছে নিত্যনতুন জিনিস যা অনেক সময়ই মানুষকে অবাক করে দেয়। এরমই এক কাজ করে চীন তাক লাগিয়ে দিয়েছে পৃথিবীর অন্যান্য দেশের মানুষজনকে।

প্রযুক্তির দিক থেকে চীন অন্যান্য দেশ বা আমাদের দেশের থেকে অনেক বেশি এগিয়ে। যদিও আমরা সচরাচর দেখে থাকি যে, চীন থেকে আমদানিকৃত দ্রব্য বেশিদিন টেকে না, কিন্তু সেইসব চীনের ইলেকট্রনিক্স জিনিসগুলি একবার হলেও আমাদের দৃষ্টি আকর্ষণ করে। এসব আলোচনা দূরে সরিয়ে রেখে আসুন দেখে নেওয়া যাক, চীন কি এমন ছবি তুলেছে যেটা সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে যায়।

Source

টেকনোলজির উন্নতির সাথে ক্যামেরার উন্নতি ঘটেই চলেছে। আগে যেখানে লোকজন ২ মেগাপিক্সেল ক্যামেরা নিয়ে খুশি থাকতো এখন সেখানে ২০ মেগাপিক্সেলও খুশি নয়। এরই মধ্যে চীনের এক কোম্পানি এক আশ্চর্য্যজনক কীর্তি ঘটিয়েছে এশিয়ার মধ্যে সবচেয়ে বড় এবং সবচেয়ে বেশি মেগাপিক্সেলের ছবি তুলে।

Source

এই ছবিটি তোলা হয়েছে চীনের সাংহাই শহরে অবস্থিত ওরিয়েন্টাল পার্ল টাওয়ার থেকে। এই ছবিটি তুলেছে চীনের Big Pixel বা Jingkun Technology নামের একটি সংস্থা। এই ছবিটির বিশেষ বৈশিষ্ট্য হল এই ছবিটি এতোটাই সঠিক যে আপনি অনেক পরিমাণ জুম করে কয়েক কিলোমিটার দূরে অবস্থিত লোকজনের মুখ স্পষ্ট দেখতে পারবেন।

Source

এই ছবিটি ১৯৫ গিগাপিক্সেলে তোলা হয়েছে। সোজা কথায় বলতে গেলে, ১২ মেগাপিক্সেল ক্যামেরায় ১২ মিলিয়ন পিক্সেলের ছবি তোলা যায়। সেরকমই ১ গিগাপিক্সেল মানে ১ বিলিয়ন পিক্সেল। এক রিপোর্ট অনুযায়ী ছবিটি কোয়ান্টাম স্যাটেলাইটের মাধ্যমে ২৪.৯ আরব পিক্সেল ক্যামেরার সাহায্যে তোলা হয়েছে। এই ছবিটি তুলতে প্রায় এক মাস সময় লেগেছে।

Source
Source

কোম্পানির এক আধিকারিকের থেকে পাওয়া তথ্য অনুযায়ী এই ক্যামেরা অন্যান্য ভালো মানের ক্যামেরার থেকে ২০০০ গুণ সঠিক ও অসাধারণ মানের ছবি তুলতে সক্ষম। ৩৬০ ডিগ্রির সাংহাই এই ছবিটি সারা বিশ্বের তৃতীয় সর্ববৃহৎ ছবি এবং এশিয়ার মধ্যে প্রথম স্থানে রয়েছে ছবিটি।

Source
Source

এই ছবিটি লোকজনের কাছে আলোচনার বিষয়বস্তু হয়ে উঠেছিল প্রকাশ পাওয়ার পরই। একমাস ধরে সাংহাই শহরের ছবি সংগ্রহ করা হয়, এরপর ‘image stitching technology’-র সাহায্যে সমস্ত ছবি একসাথে জোড়া হয়।

Source

ভবিষ্যৎ প্রজন্মের এই ক্যামেরার ছবি সাধারণ লোকজনকে মন্ত্রমুগ্ধ করে দিয়েছে তার সাথে এই ছবির বৈশিষ্ট্যগুলিও অবাক করেছে সাধারণ মানুষজনকে।

 

Source

এই ছবিটি জুম করে আপনি নিখুঁতভাবে রাস্তার পথচারীদের মুখ, গাড়ি গুলিকে, বিভিন্ন বিল্ডিংয়ের অংশগুলি দেখতে পাবেন।

Source

ছবিটি ফেসবুকে শেয়ার হওয়ার পর ফেসবুক ব্যবহারকারীরাই কমেন্ট করে জানান, এটি চীনের স্যাটেলাইটের মাধ্যমে তোলা, যেটি তোলা হয়েছে ২৪.৯ আরব পিক্সেলে কোয়ান্টাম টেকনোলজির মাধ্যমে।

এই ছবিটি সরাসরি দেখার জন্য জন্য এখানে ক্লিক করুন।