কপালে লাল টিপ, মাথায় জড়ানো রয়েছে ওড়না! গৌতম গম্ভীরের এরকম সাজের কারণ জানলে আপনিও প্রশংসা করবেন

0
693

ভারতকে ২০১১ সালের ক্রিকেট ওয়ার্ল্ড কাপে জেতানোর অন্যতম কারিগর ছিলেন গৌতম গম্ভীর। বিশ্বকাপের ফাইনালে গৌতম গম্ভীরের ৯৭ রানের অমূল্য ইনিংস আজও অনেক ক্রিকেট ভক্তরই মনে আছে। ভারতের জাতীয় ক্রিকেট দলে এই ব্যাটসম্যানকে আর দেখা না গেলেও এখনও প্রথম শ্রেণীর ক্রিকেটে খেলতে দেখা যায় গৌতম গম্ভীরকে। ক্রিকেটার হওয়ার পাশাপাশি গৌতম গম্ভীর একজন বড় মনের মানুষও। গম্ভীরকে প্রায়শই দেখা যায় বিভিন্ন সামাজিক অনুষ্ঠানে সক্রিয়ভাবে অংশগ্রহণ করতে।

দেশের কোনো শহীদ জওয়ানের পরিবারকে আর্থিকভাবে সাহায্য করা হোক বা গরীব মানুষদের বিনামূল্যে খাওয়ানো, অভাবগ্রস্ত মানুষদের সবসময়ই নিজের যথাসাধ্য সাহায্য করেন গম্ভীর। বিভিন্ন ধরণের সামাজিক ঘটনার উপর নিজের প্রতিক্রিয়াও জানান নিয়মিত নিজের সোশ্যাল হ্যান্ডেলে। সোজা কথায় নিজের আদর্শ সবসময় মেনে চলেন গম্ভীর।

এখন গৌতম গম্ভীর এমন এক কাজ করেছেন যে কারণে সকলেই তার কাজের প্রশংসা করছেন। সম্প্রতি একটি অনুষ্ঠানে গৌতম গম্ভীরকে দেখা যায় কপালে লাল টিপ আর মাথায় ওড়না জড়িয়ে রাখতে।

তার এই আশ্চর্য্যজনক বেশভূষার ছবি সোশ্যাল মিডিয়ায় রীতিমত ভাইরাল। যে কেউ এই ছবিটি দেখে প্রথমে অবাক হয়ে গিয়েছিল, কিন্তু যখন মানুষ এর পিছনের অভিপ্রায় সম্পর্কে জানতে পারে, তখন প্রত্যেকেই তার প্রশংসা করতে শুরু করেন।

আসলে গৌতম গম্ভীর হিজড়া সম্প্রদায়ের প্রতি সমর্থন জানানোর জন্য তাদের আয়োজিত ‘হিজড়া হাব্বা’-র উদ্বোধনী অনুষ্ঠানে যোগদান করেছিলেন। এই অনুষ্ঠানে হিজড়া সম্প্রদায়ের প্রতি নিজের সমর্থন জানানোর জন্য তাদের মতো পোশাক পরেন গৌতম গম্ভীর।

অনুষ্ঠান চলাকালীন গৌতম গম্ভীরকে প্রস্তুত করার জন্য হিজড়ারাই সহায়তা করেন। হিজড়ারাই গৌতম গম্ভীরের মাথায় একটি কালো ওড়না জড়িয়ে দেন এবং কপালে লাল টিপ পড়িয়ে দেন। এই ধরণের পোশাক পরার সময় গম্ভীর এতটুকু দ্বিধাগ্রস্থ হননি। গম্ভীরের থেকে এরকম সমর্থন পেয়ে অনুষ্ঠানে উপস্থিত হিজড়া সম্প্রদায়ের সকলেই খুব খুশি হন।

আপনাদের জানিয়ে রাখি যে, এর আগে রাখি বন্ধনের দিনও হিজড়া সম্প্রদায়ের এক অনুষ্ঠানে যোগদান করেছিলেন গম্ভীর। সেখানে তিনি হিজড়াদের হাত থেকে রাখি বেঁধে নিজের ট্যুইটার হ্যান্ডেলে একটি পোস্টও শেয়ার করেন –

“এটা একজন পুরুষ বা নারী হওয়ার ব্যাপার নয়। এটা হল একজন প্রকৃত মানুষ হওয়া। ট্রান্সজেন্ডার আভিনা আহের এবং সিমরান শেখ-এর ভালোবাসার রাখি গর্বের সাথে রয়েছে আমার হাতে। আমি তাদের এভাবেই স্বীকার করলাম। আপনারাও কি করবেন? #ট্রান্সজেন্ডারদের শ্রদ্ধা করুন”

Source