১৮৫ কেজির উড়ন্ত মাছ, উঠল দিঘা মোহনায় (ভিডিও সহ)

0
1746

সচরাচর দেখা মেলে না । শীতের মরশুমে একবার দু’বার দেখা গেলেও, বর্ষার সময় তো নয়-ই ! তবে এই ১০ই জুলাইয়ে যাঁরা দিঘা সফরে বেরিয়েছিলেন তাদের পোয়া বারো । কারণ দিঘার মোহানায় দেখা মিলল উড়ুক্কু মাছের । বিরলদর্শন মাছটিকে দেখতে ঢল নামল পর্যটকদের ।

মাছও উড়তে পারে আকাশে । শুনে অবাক হলেও কথাটিও সত্যি। এই মাছকে উড়ুক্কু বা উড়ন্ত মাছ বলে । এতদিন এই মাছ টিভিতেই দেখেছেন অনেকে । দিঘার উপকূলে মঙ্গলবার সচক্ষে এমন মাছ দেখলেন বহু মানুষ ।

১৮৫ কেজি ওজনের উড়ুক্কু বা উড়ন্ত মাছ উঠল দিঘা মোহনায় নবকুমার পয়ড়ার আড়তে । বিশালাকার এই মাছের উচ্চতা ১১ ফুট আর গলার কাছে বেড় ৫ ফুট । ওড়িশার ধামরার শঙ্কর গিরি এই মাছটি এদিন দিঘা মোহনায় নিয়ে আসেন ।

মূলত শত্রুর আক্রমণ থেকে নিজেকে বাঁচানোর জন্য সমুদ্রের জলের ওপরে উঠে ডানা মেলে উড়তে থাকে এরা । সর্বোচ্চ ২০ ফুট উচ্চতা পর্যন্ত উড়তে পারে এই মাছ ৷ প্রতি ঘণ্টায় গতি প্রায় ৭০ কিলোমিটার । এরা একটানা ১৬০ ফুট দূরত্ব পর্যন্ত উড়ে যেতে পারে । প্রথমে মাছটি সাগরের পৃষ্ঠে লাফ দিয়ে ওঠে ।

এরপর চোখের পলকে সাগরের পৃষ্ঠে লেজ নাড়িয়ে পাখির মতো উড়তে উড়তে সামনের দিকে এগিয়ে যায় । নীচে নামার সময় পাখির মতো ধীরে ধীরে ডানা দুটো ভাঁজ করে সাগরের ভেতরে ঢুকে পড়ে । পৃথিবীর গ্রীষ্মমণ্ডল অঞ্চলগুলোর সাগরে উড়ন্ত মাছের দেখা মেলে । বিশ্বজুড়ে প্রায় ৬৪ প্রজাতির উড়ন্ত মাছের খোঁজ পাওয়া গিয়েছে ।

সাধারণত বঙ্গোপসাগর উপকূলে এই ধরনের মাছের দেখা মেলে না । গভীর সমুদ্রে তাদের আনাগোনা । সাধারণত জলস্তরের উপরে ৩০ সেকেন্ড পর্যন্ত ভেসে থাকতে পারে এই মাছ । তবে এদের কোনও ডানা থাকে না । বক্ষপাখনার বিশেষ গঠনের কারণেই এরা বাতাসে উড়ান দিতে পারে । বলা হয়, পাখিদের আগেও এই মাছ উড়তে পারত ।

এমনকী ডাইনোসরের আগেও অস্তিত্ব ছিল উড়ুক্কু মাছের । আত্মরক্ষার কারণেই জলের উপরে তাদের বিশেষ এই ওড়ার ক্ষমতা । তবে সে কারণে আবার কখনও সখনও গভীর সমুদ্রের জাহাজের উপরও চলে আসে । তবে যা হয় সবই মাঝ সমুদ্রে । কদাচিৎ উপকূলের কাছাকাছি চলে আসে এই ধরনের মাছ । মঙ্গলবার সকালে একেবারে দিঘার মোহানায় দেখা যায় মাছটিকে । ধরা পড়ে মৎস্যজীবীদের জালে ।

এর আগে শীতকালেই এই ধরনের মাছের দেখা মিলেছিল । বর্ষার মরসুমে উড়ুক্কু মাছের দেখা পাওয়ার কথাই নয় । অসময়ের এমন আকর্ষণে অবশ্য দেদার আমোদ পর্যটকদের । যাঁরা বেড়াতে গিয়েছেন তাঁরা তো বটেই, স্থানীয়রা ভিড় করে দেখতে এসেছেন ।

দেখুন ভিডিও –