গঙ্গায় উঠল সাড়ে ৩ কেজির ইলিশ, ১৪ হাজারেও ছাড়তে চাইছেন না বিক্রেতা

0
1269

এবার কলকাতার পাশে উলুবেড়িয়ার গঙ্গায় উঠল সাড়ে ৩ কেজির ইলিশ । উলুবেড়িয়ার ১১ ফটক বাজারে মাছটি নিয়ে যাওয়া হয় বিক্রির জন্য । যেখানে কার্যত নিলামের মতো এর দাম উঠেছে ১৪ হাজার টাকা । তবে, তাতেও এই মাছ ছাড়তে নারাজ বিক্রেতা নেপাল পাকিরা ।

এই পর্যন্ত ১২ হাজার টাকা পর্যন্ত দিতে রাজি হয়েছেন একজন ক্রেতা । কিন্তু, তাতেও মাছ ছাড়তে নারাজ তিনি । ক্রেতাদের কথায়, এত বড় মাছের লোভ সামলাতে পারছেন না বিক্রেতা নিজেই । সে কারণে তিনি নিজেই মাছটির দাম চড়িয়েও তা ছাড়তে পারছেন না ।

এই মাছ দেখতে ভিড় জমতে শুরু করে বাজারে । তবে এত বড় মাছ এর আগেও ধরা পড়েছিল বলে জানাচ্ছেন বিক্রেতারা ।

তাঁদের কথায়, বছর তিনেক আগে এর থেকেও বড় মাছ উঠেছিল জালে । উলুবেড়িয়ার এই গঙ্গাতেই সেই মাছ ধরা পড়ে । বিক্রিও হয় সেখানেই । সেবারও হইচই পড়ে গিয়েছিল । এই ধরনের বড় আকারের ইলিশ দিঘা বা ডায়মন্ডহারবারে মাঝেমাঝেই ধরা পড়ে ।

কিন্তু গঙ্গায় এভাবে এত বড় ইলিশ মেলায় আশায় মৎস্যজীবীরাও । তাঁরা মনে করছেন, গঙ্গায় বড় ইলিশের ঝাঁক এসে থাকতে পারে । তার জন্য জাল নিয়ে ইতিমধ্যে রওনা দিয়েছেন তাঁরাও ।

উলুবেড়িয়ার গঙ্গা শুধু নয়, গঙ্গায় এই মুহূর্তে যে ইলিশ উঠবে সে খবর আগে থেকেই জানিয়েছিল মৎস্য দপ্তর ৷ অন্যদিকে, খবর রয়েছে দিঘা বা ডায়মন্ডহারবারেও ইলিশের বড় ঝাঁক ধরা পড়বে ৷

গতকাল পর্যন্ত দিঘায় ইলিশ ধরতে যাওয়া নিয়ে বিধিনিষেধ ছিল । আজকেই সেই নিষেধাজ্ঞা উঠে গিয়েছে । তার পর আজ বড় ঝাঁকের ইলিশ ধরা পড়তে পারে বলে মনে করা হচ্ছে । আজ বিকেলের পরই সেই ইলিশ মিলতে পারে পেটুয়াঘাটে । তবে ঝাঁকে প্রচুর ইলিশ মিললেও এখানে পাওয়া ইলিশের ওজন খুব বেশি নয় । ৫০০ থেকে ৭০০ গ্রাম ওজনের ইলিশ মিলছে । দাম উঠছে ৪০০ থেকে ৫০০ টাকা কেজি ।

কিন্তু অনেক ক্ষেত্রে বরফ অমিল হওয়ায় দাম নেমে যাচ্ছে ৩০০ টাকায় । পাশাপাশি ডায়মন্ডহারবারেও মিলছে অঢেল ইলিশ ।

Source