এবার থেকে হোয়াটসঅ্যাপের মতোই ডিলিট করা যাবে ফেসবুকে পাঠানো মেসেজ, কিন্তু রয়েছে একটা শর্ত

0
747
Topyaps

সাধারণ টেক্সট মেসেজের যুগ এখন অতীত। সস্তার ইন্টারনেটের যুগে বাজার ছেয়ে গেছে হাজারো সোশ্যাল নেটওয়ার্কিং ও মেসেঞ্জার অ্যাপে। তবে অনলাইন বিভিন্ন মেসেজিং অ্যাপের মধ্যে এখনও সবচেয়ে বেশি জনপ্রিয়তা ধরে রেখেছে হোয়াটসঅ্যাপ এবং ফেসবুক মেসেঞ্জার। আগে মজা করে বলা হতো, “বন্দুক থেকে বেরনো গুলি আর হোয়াটসঅ্যাপে পাঠানো মেসেজ কখনও ফেরানো যায় না।” ক্ষনিকের আবেগে অনেক সময়ই আমরা এমন কিছু মেসেজ সেন্ড করে ফেলি, পরক্ষণের মনে হয় সেই মেসজটি না পাঠালেই ভালো হতো। ইউজারদের দাবির কথা শুনে এর আগে ২০১৭ সালের শেষের দিকে হোয়াটসঅ্যাপ মেসেঞ্জারে ‘ডিলিট ফর এভরিওয়ান’ ফিচার নিয়ে আসে কর্তৃপক্ষ। এই ফিচার অনুযায়ী ইউজাররা ডিলিট করতে পারতেন হোয়াটস অ্যাপে পাঠানো মেসেজ, যেখানে সেন্ডার এবং রিসিভার কেউই মেসজটি দেখতে পেত না। কিন্তু এতদিন ফেসবুকে এই ফিচারটি উপলব্ধ ছিল না।

কিছু ফেসবুক ইউজার গোপন সূত্র মারফৎ জানতে পারেন ফেসবুকের কর্ণধার মার্ক জুকারবার্গ ‘ডিলিট ফর এভরিওয়ান’ ফিচারটি নিজের ফেসবুক অ্যাকাউন্টে ব্যবহার করেন কিন্তু সেই ফিচার সবার জন্য ছিল না। এই ঘটনার পরই ব্যাপক বিতর্কের সৃষ্টি হয়। সোশ্যাল মিডিয়ায় একাধিক নেটিজেন দাবি জানাতে থাকেন ফেসবুকের ‘রিমুভ ফর এভরিওয়ান’ ফিচার সবাইকে দিতে হবে। আর এইসব গন্ডগোলের পর দেখা যাচ্ছে ফেসবুক ধীরে ধীরে আপডেট দেওয়া শুরু করেছে বিভিন্ন ইউজারদের ‘রিমুভ ফর এভরিওয়ান’ ফিচারটি। ফেসবুকের নতুন এই ফিচার আপনাকে দেওয়া হয়েছে কিনা জানার জন্য ফেসবুক মেসেঞ্জার অ্যাপটি অ্যানড্রয়েডের গুগল প্লে স্টোর বা আপেলের ক্ষেত্রে অ্যাপ স্টোর থেকে আপডেট করে দেখে নিতে পারেন।

ভাবছেন তো ফেসবুকের এই নতুন ফিচার ‘রিমুভ ফর এভরিওয়ান’ কিভাবে ব্যবহার করবেন। তাহলে আপনাদের জানিয়ে রাখি এটা খুবই সহজ পদ্ধতি, হোয়াটসঅ্যাপের মতোই আপনি আপনার পাঠানো মেসেজটি কয়েক সেকেন্ড চেপে ধরুন, এরপরই আপনার ফোনের স্ক্রিনে ভেসে উঠবে দুটি অপশন, ‘রিমুভ ফর এভরিওয়ান’ এবং ‘রিমুভ ফর ইউ’। প্রথম ক্ষেত্রে মেসেজটি দুজনেরই মেসেঞ্জার ইনবক্স থেকে ডিলিট হবে আর দ্বিতীয় ক্ষেত্রে মেসেজটি শুধু আপনার কাছে ডিলিট হবে। তবে এই মেসেজ ডিলিট করার একটি শর্ত রয়েছে।

আপনাকে ‘রিমুভ ফর এভরিওয়ান’ ফিচারটি মেসেজ পাঠানোর ১০ মিনিটের মধ্যেই ব্যবহার করতে হবে। অন্যথায় মেসেজ শুধুমাত্র আপনার কাছ থেকেই ডিলিট হবে। হঠাৎ করে ভুল মেসেজ পাঠিয়ে বিব্রত বোধ করা থেকে মুক্তি দেবে ফেসবুকের এই নতুন ফিচার, বিশেষত আপনি যখন গ্রুপে চ্যাট করবেন।

ফেসবুকের নতুন এই আপডেট বেশ খুশি করেছে ফেসবুক ইউজারদের। অনেকে তাদের প্রতিক্রিয়াও জানিয়েছেন সোশ্যাল মিডিয়ায়।

আপনি কি ভাবছেন, একবার চেক করে দেখে নিন আপনার মেসেঞ্জারে এই ফিচার কাজ করছে কিনা।