ম’দ‍্যপানকারীদের জন‍্য দুঃসংবাদ, লকডাউন উঠলেই বাড়বে মদের দাম!

0
438
প্রতীকী ছবি

একেতো লকডাউন চলাকালীন ম’দের দোকান বন্ধ থাকায় এমনিতেই সু’রাপ্রেমীদের মনখারাপ। তাঁদের চিন্তা আরও একধাপ বাড়িয়ে দিল সম্প্রতি রাজ্য সরকারের অর্থ দপ্তরের একটি বিজ্ঞপ্তি। যাতে ইঙ্গিত, লকডাউন উঠলেই অন্তত ৩০ শতাংশ বেশি দাম দিয়ে কিনতে হবে ম’দ। কারণ, দেশি-বিদেশ সব ধরনের ম’দের উপর অতিরিক্ত আবগারি কর বসানোর সিদ্ধান্ত নিয়েছে অর্থ দপ্তর। এই খবর ছড়াতেই চিন্তা আরও বেড়ে গিয়েছে সু’রাপ্রেমীদের।

এই মুহুর্তে ম’দের চাহিদা বিশাল হলেও দোকান বন্ধ থাকায় পাওয়া যাচ্ছে না আর সেই কষ্টের উপর নুনের ছিটে দিতে চলেছে সরকার। সরকারের নির্দেশ অনুযায়ী, লকডাউন উঠলেই দেশি ও বিদেশি ম’দের দাম একলাফে অনেকটাই বেড়ে যাবে।

প্রতীকী ছবি

জানা গিয়েছে, গত ৭ এপ্রিল রাজ্য অর্থ দপ্তর একটি নির্দেশিকা জারি করেছে। এই নির্দেশিকায় দেশি ও বিদেশি সকল সু’রায় অতিরিক্ত আবগারি কর বসানো হবে। আর সেই দামের উপর বসবে জিএসটি এর মূল্য। এর ফলে অন্তত ৩০ শতাংশ দাম বৃদ্ধি হতে চলেছে রাজ্যে বিক্রি হওয়া সমস্ত ম’দের দামে। গত ৯ এপ্রিল এই নিয়ম কার্যকর করার কথা থাকলেও যেহেতু লকডাউন চলছে, তাই লকডাউন শেষ হলেই এই নিয়ম কার্যকরী হবে।

প্রতীকী ছবি

করো’না মোকাবিলায় এই মুহূর্তে দেশজুড়ে লকডাউন। বন্ধ সমস্ত দোকানপাট, কলকারাখানার উৎপাদন। ফলে অর্থনীতিতে ব্যাপক ভাঁটার টান। করো’না পরবর্তী সময়ে সেই খরা কাটানোর একটা উপায় হিসেবে রাজ্যের অর্থ দপ্তর ম’দের উপর আবগারি কর চাপানোর সিদ্ধান্ত নিয়েছে বলে মনে করছে অর্থনৈতিক মহলের একটা বড় অংশ। তবে এই অতিরিক্ত কর বোঝা হয়ে দাঁড়াতে পারে, আশঙ্কা সুরাপ্রেমীদের।

সূত্র – সংবাদ প্রতিদিন