মাইনে কমানোর দাবিতে বিক্ষোভ!!

0
508

মাইনেটা বড্ড বেশি। কমাতে হবে। সরকারের কাছে দাবি জানাচ্ছেন কানাডার কুইবেকের ৭০০ ডাক্তার। তাঁদের বক্তব্য, তাঁরা বাড়িতে মোটা টাকা নিয়ে যাচ্ছেন। অথচ নার্স কিংবা তাঁদের সহকারীদের মাইনে খুবই কম। তাঁরা মেডিকেল অ্যাসোসিয়েশনের সঙ্গে চুক্তিতে সম্প্রতি যে বেতনবৃদ্ধি করা হয়েছে, তাঁরা তা চান না। একটি চিঠিতে সই করে তা জানিয়েছেন ডাক্তারবাবুরা। ফেব্রুয়ারিতে সরকারের সঙ্গে কুইবেকের ফেডারেশন অফ মেডিকেল স্পেশালিস্টের চুক্তিতে প্রায় ১.৪ শতাংশ মাইনে বেড়েছে তাঁদের।

কিন্তু কুইবেকের এক নার্সের জলভরা চোখের ছবি আর লেখা ডাক্তারবাবুদের মন ভিজিয়ে দেয়। কষ্টকর নাইট ডিউটির পরে সেই নার্স, এমিলি রিকার্ড তাঁর পোস্টে লিখেছেন,আরেকটা নাইট ডিউটি শেষ করলাম। ক্লান্ত, খুবই ক্লান্ত। আমাকে দম ভরে খাটতে হল, কারণ ৭০-৭৬ জন রোগীর জন্য আমিই ছিলাম একমাত্র নার্স। আমি দারুণ চাপের মধ্যে, আমার পিঠে ব্যথা করছে, ঘুমোতে পারব না। আমার পেশাই শেষ করছে আমাকে। আমার স্বাস্থ্য ভেঙে পড়ছে। ৫৫ হাজারেরও বেশিবার এই পোস্ট শেয়ার হয়েছে।

বিবেকের ডাকে সাড়া দিয়ে ডাক্তাররা সিদ্ধান্ত নিয়েছেন, বাড়তি বেতন নেবেন না তাঁরা। তাঁদের সহকর্মীরা ভালো বেতন পেয়ে, চাকরির ভালো শর্ত পেয়ে কাজ না করলে রোগীরা সারবেন কী করে, প্রশ্ন তাঁদের। তাঁরা বাড়তি বেতনের টাকা স্বাস্থ্যখাতে খরচ করতে বলেছেন। স্বাস্থ্যমন্ত্রী বলেচেন, ওঁরা না চাইলে বাড়তি টাকা টেবিলে রেখে দেবেন। ওই টাকা ভালোবাবেই খরচ করতে পারব আমরা।