পুরুষদের শুক্রাশয়েও আঘাত হানতে চলেছে করোনা ভাইরাস, জানালো চিকিৎসকেরা

0
467
প্রতীকী ছবি

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে যেসব পুরুষ ইতোমধ্যে সুস্থ হয়েছেন, তাদের ফার্টিলিটি টেস্ট (প্রজনন সক্ষমতা) করার পরামর্শ দিয়েছেন চীনের চিকিৎসকরা। তারা বলেছেন, কোনও পুরুষ কোভিড-১৯-এ আক্রান্ত হলে শুক্রাশয়ে আঘাত হানতে পারে করোনাভাইরাস। আর এতে শুক্রাশয়ের কার্যক্ষমতা নষ্ট হয়ে যেতে পারে। চীনের উহান শহরের একদল চিকিৎসক এমন দাবি করেছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইল বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

যদিও চিকিৎসকরা শতভাগ নিশ্চিত নন যে, পুরুষের প্রজনন বা যৌন সক্ষমতা কমিয়ে দিতে পারে এই ভাইরাস, তারপরও তারা বলেছেন, করোনায় আক্রান্ত হওয়ার পর পুরুষের বীর্য উৎপাদন ও সেক্স হরমোনের গঠন প্রক্রিয়া ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা রয়েছে।

গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত করা হয়। এরপর বিশ্বের ১২৪টি দেশ ও অঞ্চলে করোনার প্রকোপ ছড়িয়ে পড়েছে। শুধুমাত্র চীনের মূল ভূখণ্ডেই করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৮০ হাজার ৭৯৬ এবং মৃত্যু হয়েছে ৩ হাজার ১৬৯ জনের। বিশ্বে এখন পর্যন্ত ১ লাখ ২৬ হাজার ৩শ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ৪ হাজার ৬৩৩ জনের প্রাণহানি ঘটেছে। চীনের পর করোনায় আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি ইতালিতে। দেশটিতে এখন পর্যন্ত ১২ হাজার ৪৬২ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে এবং মৃত্যু হয়েছে ৮২৭ জনের।

সাধারণত সামান্য জ্বর, সর্দি, কাশি ও হাঁচির মাধ্যমে উপস্থিতির জানান দেয় এই ভাইরাস। তবে ফুসফুসে আঘাত করে বসলে অবস্থা মারাত্মক হতে পারে এবং এটি মূলত ফুসফুসকেই টার্গেট করে বলে জানতেন চিকিৎসকরা।
তবে উহানের তংজি হাসপাতালের চিকিৎসকরা বলছেন, শুধু ফুসফুসই নয়, পুরুষদের প্রজনন সক্ষমতাও কমিয়ে দিতে পারে নতুন এই করোনাভাইরাস। বুধবার হাসপাতালে প্রফেসর লি ইউফেং ও তার টিম এই তথ্য দেন। উহানের হুয়াঝং ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির অধিভুক্ত একটি হাসপাতাল তংজি।

এ ছাড়া চীনা সরকার নির্ধারিত উহানে যেসব হাসপাতালে করোনা রোগীদের চিকিৎসা দেওয়া হচ্ছে, তার মধ্যে অন্যতম এই হাসপাতালটি। ২০০২ ও ২০০৩ সালে যখন সার্স ভাইরাসের প্রাদুর্ভাব দেখা যায়, তখন এই ভাইরাসে আক্রান্ত কিছু পুরুষ রোগীর শুক্রাশয় ক্ষতিগ্রস্ত হওয়ার বিষয়টি চিকিৎসকদের নজরে আসে। ওই বিষয়টিকে সামনে রেখে তাই করোনায় আক্রান্ত পুরুষ ব্যক্তিদের (যারা সুস্থ হয়েছেন) প্রজনন সক্ষমতা পরীক্ষা করার পরামর্শ দিয়ে বলছেন, করোনায় পুরুষদের সেক্সুয়াল অর্গান ক্ষতিগ্রস্ত হতে পারে।

 

গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহানে এই ভাইরাসে উপস্থিতি ধরা পড়ে। চীনে ৩ হাজার ১৬৯ জনের প্রাণ কেড়ে নেওয়া এই ভাইরাস এখন বিশ্বের শতাধিক দেশে ছড়িয়েছে। বিশ্বজুড়ে এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন এক লাখ ২৬ হাজার ৮২ জন এবং মারা গেছেন চার হাজার ৭০১ জন। বুধবার প্রাণঘাতী করোনাভাইরাসকে বৈশ্বিক মহামারি ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

 সূত্র