সদ্যজাত যমজ সন্তানের বাবা দু’জন, জানতে পেরে হতবাক চীনা ব্যক্তি

0
99
প্রতীকী ছবি

তার দুই সন্তানের দুটি পিতা রয়েছে তা জানতে পেরে একজন চীনা ব্যক্তি স্তম্ভিত হয়ে গেছেন। একজন ডিএনএ বিশ্লেষক সাংবাদিকদের বলেছেন, যে অভিভাবক অজ্ঞাত রয়েছেন, তারা নবজাতককে চীনে জন্ম নিবন্ধনের মানক পদ্ধতির অংশ হিসাবে ডিএনএ পরীক্ষা করিয়ে নেওয়ার পরে চমকপ্রদ ঘটনাটি আবিষ্কার করেছিলেন। লোকটি পরীক্ষার ফলাফল পেয়ে হতবাক হয়ে গিয়েছিল যা ইঙ্গিত দিয়েছিল যে তার স্ত্রীও তার ব্যতীত অন্য কারও সাথে যৌ’ন মি’লন করেছে, চিনা মিডিয়া রিপোর্টে বলা হয়েছে।

প্যাটার্নিটি রিপোর্ট প্রস্তুতকারী প্র্যাকটিশনার দেং ইয়াজুন বলেছিলেন যে এই জাতীয় ঘটনা ঘটার সুযোগ ১ কোটির মধ্যে একটি।

প্রতীকী ছবি

বেইজিং ঝংঝেং ফরেনসিক আইডেন্টিফিকেশন সেন্টারের পরিচালক, এমএস দেং চীন নিউজ সাপ্তাহিককে ব্যাখ্যা করেছেন, ‘প্রথমে মাকে একই মাসে একের পরিবর্তে [যমজ সন্তানের] দুটি ডিম্বানু উত্পাদন করতে হবে।’ ‘দ্বিতীয়ত, এটি সম্ভব করার জন্য তার খুব অল্প সময়ে খুব কম সময়ে দু’জন পুরুষের সাথে স’হবাস করা দরকার।’  ‘রিপোর্ট দেখিয়েছিল যে বাচ্চাদের একই মা রয়েছে তবে একই বাবা নেই। তাদের কমপক্ষে দু’জন পিতা রয়েছে,’ মিসেস দেং জানান।

প্রতীকী ছবি

বিভিন্ন পিতৃপুরুষের সাথে জন্ম নেওয়া যমজ হেটেরোপ্যাটার্নাল সুপারফেকান্ডেশন হিসাবে পরিচিত একটি অত্যন্ত বিরল ঘটনা। উভয় ডিম্বানু নিষিক্ত হওয়ার জন্য মহিলাদের ডিম্বস্ফোটনের আগে বা পরে একদিনের মধ্যে সাধারণত দুটি পৃথক পুরুষের সাথে যৌ’ন মি’লন করতে হয়।

এর আগেও চীনে একই রকম ঘটনা প্রকাশিত হয়েছে যেহেতু অন্য এক চীনা মা স্বীকার করতে বাধ্য হয়েছিল যে তিনি গত বছর ডিএনএর ফলাফল পাওয়ার পরে ও’য়ান-না’ইট স্ট্যা’ন্ডে স্বামীর সাথে প্রতা’রণা করেছিলেন।

প্রতীকী ছবি

দক্ষিণ-পূর্বাঞ্চলের চীনের জিয়ামিয়ান শহর থেকে এই দম্পতি ২০১৯ সালে স্থানীয় থানায় তাদের যমজ ছেলের জন্ম নিবন্ধন করতে যাওয়ার পরে এসেছিল খবরটি। নিবন্ধকরণটি সম্পূর্ণ করার জন্য, বাচ্চাগুলি তাদেরই ছিল তা প্রমাণ করার জন্য তাদের পিতৃত্ব পরীক্ষার ফলাফলগুলি উপস্থাপন করতে হয়েছিল।

এটি অসম্ভব বলে মনে হতে পারে তবে বিভিন্ন পিতার সাথে যমজ সন্তানের জন্মগ্রহণ একটি অত্যন্ত বিরল ঘটনা যা হেটারোপাটার্নাল সুপারফেকান্ডেশন নামে পরিচিত। ঘটনাগুলি সাধারণত তখনই প্রকাশিত হয় যখন সন্দেহজনক আত্মীয়রা একটি নবজাতকের ডিএনএ পরীক্ষার জন্য অনুরোধ করে। সমীক্ষায় দেখা গেছে, আমেরিকাতে গড়ে ৪০০ জন যমজ সন্তানের মধ্যে এরকম একটি ঘটনা থাকে।

প্রতীকী ছবি

হেটারোপাটার্নাল সুপারফেকান্ডেশন ঘটে যখন মহিলার দুটি ডিম্বাণু দুটি ভিন্ন পুরুষের শুক্রাণু দ্বারা নিষিক্ত হয়। উভয় ডিম নিষিক্ত হওয়ার জন্য মহিলাদের ডিম্বস্ফোটনের আগে বা পরে একদিনের মধ্যে সাধারণত দুটি পৃথক পুরুষের সাথে যৌ’ন মি’লন করতে হয়।

যদিও হেটারোপাটার্নাল সুপারফেকান্ডেশন মানুষের মধ্যে বিরল, কিন্তু কুকুর, বিড়াল, গরু এবং ইঁদুর সহ অন্যান্য প্রাণীদের মধ্যে এটি তুলনামূলকভাবে সাধারণ।