করোনার প্রকোপ কমতেই পুনরায় বাদুড়, প্যাঙ্গোলিনের মাংস বিক্রির বাজার খুলে দিল চিন

0
493

করোনা মহামারি থেকে শিক্ষা নেয়নি চিন। মারক ভাইরাসের প্রকোপ খানিকটা কমতেই আবার স্ব-মহিমায় ফিরছে চিনের মাংস বাজারগুলি। আগের মতোই দেদার বিকোচ্ছে বাদুড়, কুকুর, প্যাঙ্গোলিনের মাংস। যা কিনা মহানন্দে উপভোগ করে চিনারা। আমেরিকার একটি সংবাদ মাধ্যমের দাবি, করোনার প্রকোপ কিছুটা কমতেই আগের মতোই কুকুর-বাদুড়ের মাংস খাওয়া শুরু হয়ে গেছে চিনে। এই নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। পাশপাশি করোনার থাবার মধ্যে চিনের এই পদক্ষেপ আরও ভয়ঙ্কর হতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

সম্প্রতি এমন খবর সংবাদমাধ্যমের পাতায় উঠে আসতেই শুরু হয়ে যায় জোর শোরগোল। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন শনিবার প্রচণ্ড নোংরা এই মাংসের বাজারের চারিদিকে ছড়িয়ে ছিটিয়ে ছিল মৃত পশুর অঙ্গ-প্রতঙ্গ।

প্রতীকী ছবি

বাড়িগুলির ছাদ ভেসে যাচ্ছিল পশুর রক্তে। কিন্তু তার কোনও ছবি ই তোলা যায় নি। কারণ এই ছবি যাতে বাইরে প্রকাশ না পায় সেই জন্য বাজারে প্রচুর পুলিশ মোতায়েন করেছে স্থানীয় প্রশাসন। সারা বিশ্বে ৩ কোটি মানুষ আক্রান্ত এই রকমই জীবন্ত পশুপাখির বাজার উহান থেকে ছড়িয়ে পড়া এই রোগে। ইতালিতে মৃত্যু মিছিল অব্যাহত। আক্রান্ত আমেরিকা, ইংলন্ড, স্পেন, ভারত সহ অসংখ্য দেশ। অথচ তাতে ভ্রূক্ষেপ নেই চিনের। তাঁদের দেশ থেকে আপাতত বিদায় নিয়েছে করোনা তারই উৎসব পালনে মাতোয়ারা তাঁরা। শনিবার গুইলিনের বাজারে ঢালাও বিক্রি হয়েছে কুকুর বেড়াল। এত মৃত্যু এত হাহাকারের পরও যদি ভ্রূক্ষেপ না হয় তাহলে কোনওদিনই কি হবে?