এবার ‘নকল সূর্য’ তৈরি করতে চলেছে চীন!

0
949

এবার নকল সূর্য তৈরি করেছে চীন । মনে প্রশ্ন জাগতে পারে, এও আবার হয় নাকি ? পৃথিবী থেকে ১৫০ মিলিয়ন কিলোমিটার দূরে থাকা একটা নক্ষত্র যার তাপমাত্রা ৫,৫০৪ ডিগ্রি সেলসিয়াস, অমন একখানা জিনিস বানানো কিভাবে সম্ভব ?

চীন নকল সূর্য তৈরি করার পরিকল্পনা হাতে নিয়েছে ।খবরটি প্রকাশিত হয় চীনের ঐতিহ্যবাহী দৈনিক Chinadaily-তে । এই সূর্যের তাপমাত্রা আসল সূর্যের তাপমাত্রা চাইতে ছয় গুণ বেশি হবে । যেখানে আসল সূর্য ১.৫০ কোটি ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত গরম হতে পারে, সেখানে চীনের তৈরি এই নকল সূর্য ১০ কোটি ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত গরম হবে । নকল সূর্য তৈরি করছে চীনের ইনস্টিটিউট অফ ফিজিকস সাইন্স-এর বিজ্ঞানীরা । এই প্রজেক্ট-এর নাম দেয়া হয়েছে এক্সপেরিমেন্টাল অ্যাডভান্স সুপার কন্ডাক্টিং টোকামাক(EAST) ।

নকল সূর্যের তাপমাত্রা পেতে চীনকে প্রতিদিন খরচ করতে হবে ১৫ হাজার ডলার । কিন্তু চীন বলছে, প্রতিদিনই এমন তাপমাত্রার প্রয়োজন হবে না আমাদের । যখন প্রয়োজন হবে তখনই কাজে লাগানো হবে কৃত্রিম সূর্যকে । সূর্যের ডিজাইন সম্পূর্ণ আসল সূর্যের মতই । এর মূল মেশিন রাখা হয়েছে চীনের আনহুই-এ অবস্থিত সাইন্স দ্বীপে ।

কীভাবে এত তাপমাত্রা উৎপন্ন হবে?

নিউক্লিয়ার ফিউশন বা নিউক্লিয় সংযোজন বিক্রিয়ায় দুটি হাল্কা পরমাণুর নিউক্লিয়াস এক হয়ে একটি ভারী নিউক্লিয়াসের পরমাণু তৈরি হয় । সঙ্গে উৎপাদিত হয় বিপুল পরিমাণ শক্তি । এ বিক্রিয়া শুরু করতে প্রয়োজন হয় ১ কোটি কেলভিনের কাছাকাছি উচ্চতাপমাত্রার । একবার শুরু হয়ে গেলে এ বিক্রিয়া নিজে থেকেই চলমান থাকে আর বিক্রিয়ার স্থানে সৃষ্টি হয় প্লাজমা অবস্থার । পদার্থের এ অবস্থায় মুক্ত ইলেকট্রন ও ধনাত্মক আয়ন সমান সংখ্যায় একসঙ্গে অবস্থান করে । কঠিন, তরল ও বায়বীয় অবস্থার পর প্লাজমাকে পদার্থের চতুর্থ অবস্থা বলা হয় । আর সব নক্ষত্রের মতো আমাদের সূর্যে প্লাজমা অবস্থা বিরাজমান ।

নকল সূর্য তৈরি করার জন্য প্রথমে হাইড্রোজেন গ্যাসকে ৫ কোটি ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় গরম করা হবে এবং ওই তাপমাত্রায় ১০২ সেকেন্ড পর্যন্ত স্থির রাখা হবে । উল্লেখ্য সূর্যের মধ্যে হিলিয়াম ও হাইড্রোজেনের মত গ্যাসগুলি উচ্চ তাপমাত্রায় খুব সক্রিয় হয়ে যায় । নিউক্লিয়ার ফিউশনকে কাজে লাগিয়ে এই তাপমাত্রা তৈরি করবে কৃত্রিম সূর্য । যদিও এর থেকে তৈরি হওয়া বিষাক্ত নিউক্লিয়ার বর্জ্য খুব ক্ষতিকারক প্রকৃতির জন্য ।

চীনে এর আগে নকল চাঁদ বসানোর খবর পাওয়া গেছে । চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের চেংদু শহরের আকাশে উঠবে এটি । আসলে একটি স্যাটেলাইট প্রায় ৫০ বর্গমাইল এলাকাজুড়ে সূর্যের আলো প্রতিফলিত করবে বিশাল আকৃতির আয়না দিয়ে । নকল এই চাঁদ দেখা যাবে আশপাশের দেশ থেকেও । স্যাটেলাইটটি কক্ষপথে বসবে ২০২০ সাল নাগাদ ।