বদলে গেলো পশ্চিমবঙ্গের নাম! দেখুন এ রাজ্যের নতুন নাম কী হলো?

0
781

পশ্চিমবঙ্গের নাম পরিবর্তন করে ‘বাংলা’ করা নিয়ে সর্বসম্মত প্রস্তাব পাস হল বিধানসভায় । ১৭৯ ধারায় প্রস্তাবটি গৃহীত হয় ৷ পশ্চিমবঙ্গ থেকে পশ্চিম শব্দটি মুছে ‘বাংলা’ রাখার সিদ্ধান্ত ২০১৬ সালে পাস হয়েছিল রাজ্য মন্ত্রিসভায় ৷ সরকারের বক্তব্য ছিল, জাতীয়স্তরে রাজ্যের স্বাস্থ্যরক্ষায় সহায়ক হবে নাম বদলে গেলে ৷

বিধানসভায় নয়া নাম নিয়ে বিতর্ক শেষে সকলেই তা মেনে নেন ৷ এ বার বিধানসভায় পাস হয়ে গেল এরপর তা পাঠানো হবে দিল্লিতে ৷ কারণ যুক্তরাষ্ট্রী কাঠামোতে রাজ্যের নাম পরিবর্তন করতে হলে সংসদের অনুমোদনও প্রয়োজন ৷ অন্যদিকে, কয়েকদিন আগেই ‘বাংলা’‌ নাম নিয়ে ফের আপত্তি জানিয়েছিল কেন্দ্রীয় সরকার ।

পরিষদীয় মন্ত্রী পার্থ চ্যাটার্জি বলেন, বাংলা, বেঙ্গল ও বঙ্গাল সম্পর্কে ওরা জানিয়েছে, তিনটি জায়গাতেই ‘‌বাংলা’‌ ব্যবহার করতে হবে । বাংলা থেকে পাঠানো প্রস্তাবটি সংশোধনী করে পাঠাতে হবে বলে পার্থ জানিয়েছেন ।

২০ জুলাই থেকে শুরু হয় বিধানসভার অধিবেশন । চলবে ৩১ জুলাই পর্যন্ত । বিধানসভা সূত্রে জানা গেছে, পশ্চিমবঙ্গের নাম বদল হয়ে বাংলায় ‘বাংলা’, ইংরেজিতে ‘বেঙ্গল’ এবং হিন্দীতে ‘বঙ্গাল’— ২০১৬ সালের ২৯ আগষ্ট বিধানসভার বিশেষ অধিবেশনে এই প্রস্তাব পাস হয় । তবে সেই সিদ্ধান্ত সর্বসম্মত হয়নি । সেদিন আলোচনার পর ২৯৪ আসন বিশিষ্ট পশ্চিমবঙ্গ বিধানসভায় ভোটাভুটিতে পক্ষে ১৮৯ এবং বিপক্ষে ৩১ ভোট পড়ে । নামবদলের প্রস্তাবের বিরোধীতা করেছে সিপিএম, কংগ্রেস, বিজেপি ।

বিরোধীদের অনেকেরই প্রস্তাব ছিল ‘বঙ্গ’ নামটির পক্ষে । সিপিএম চেয়েছিল শুধুই ‘বাংলা’ । প্রস্তাব পাশের পর মমতা বলেন আজ এক ঐতিহাসিক দিন । পরে তিনি বিধানসভায় ‘বাংলার মাটি, বাংলার জল’ গানটি গান । পশ্চিমবঙ্গ বিধানসভায় প্রস্তাব পাস হওয়ার পর এবার তা কেন্দ্রে পাঠানো হয় ৷ আবার কেন তারা সংশোধনী চেয়ে পাঠিয়েছে, তা নিয়ে প্রশ্ন উঠেছিল ।