কোটি কোটি ভ্যাকসিনের ডোজ তৈরি করা হোক, খরচা দেবো আমি – বিল গেটস

0
322

২১৩ টির বেশি দেশে ছড়িয়েছে করো’না ভাই’রাস যার ফলে এখনও অবধি আ’ক্রান্তের সংখ্যা ৬৭ লক্ষ। প্রাণ হারিয়েছে ৩ লাখ ৯৩ হাজারেরও বেশি মানুষ। যদিও করো’নার প্রতিষেধক আবিষ্কারের জন্য সদা সচেষ্ট গবেষকরা কিন্তু তাও এখনও অধরা তবে প্রতিষেধকের জন্য দরিদ্র দেশগুলি ইতিমধ্যেই ধুঁকছে তাই তো করো’নার ভ্যাক্সিন প্রস্তুতির পর বিশ্বের দরিদ্র দেশগুলিকে করো’না মুক্ত করতে সেই সমস্ত দেশগুলির কাছে ভ্যাক্সিন পৌঁছে দিতে চান মাইক্রোসফট কর্তা বিল গেটস।

এর পাশাপাশি তিনি আর্থিকভাবেও সাহায্য করতে চান বলে সরাসরি জানিয়েছেন। যদিও ইতিমধ্যেই বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশন কভিড ভ্যাকসিনের জন্য বিভিন্ন সংস্থাকে আর্থিক অনুদান করেছে তবে গ্লোবাল অ্যালায়েন্স ফর ভ্যাকসিন অ্যান্ড ইইউ নাই জেসনের সঙ্গে যৌথ উদ্যোগে বিভিন্ন গরিব দেশে ভ্যাকসিন পৌঁছে দিতে তত্পর হয়েছেন বিল গেটস।

কিছুদিন আগেই ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন ও জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেলের সঙ্গে ভিডিও কনফারেন্সে ভ্যাকসিনের গবেষণার এক প্রস্ত আলোচনা সেরে ফেলেছেন তিনি। এর পাশাপাশি কী ভাবে তাঁদের ফাউন্ডেশন মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন কোম্পানির সঙ্গে কাজ করবেন সেই ব্যাপারে জানিয়েছেন।

পাশাপাশি বছরে কমপক্ষে দু শো কোটি ভ্যাকসিন ডোজ করো’না আ’ক্রান্ত দেশগুলির কাছে পৌঁছে দিতে চাইছেন তিনি। অন্যদিকে করো’নার ভ্যাক্সিন আবিষ্কারে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় অনেকটাই এগিয়ে রয়েছে ইতিমধ্যেই তাদের বেশ কয়েকটি ধাপে করো’না ভাইরাসের ভ্যাক্সিনের পরীক্ষা নিরীক্ষা সম্পূর্ণ হয়েছে।

সূত্র