অ্যামাজনকে ঠকিয়ে ৭ মাসে ১.৩ কোটি টাকা হাতিয়ে নিল দশম শ্রেণীতে স্কুলছুট যুবক

0
964

দশম শ্রেণীতেই স্কুলছুট। সেই বিদ্যে নিয়েই পারদর্শী সবথেকে বড় বিদ্যায়। কিন্তু বিদ্যা বড় আর রইল না। ফাঁস হয়ে গেল দিনেদুপুরে চুরি। ধরা পড়ে গেল দর্শন ওরফে ধ্রুব। অভিযোগ‚ অ্যামাজনকে ঠকিয়ে ৫ মাসে ১.৩ কোটি টাকা হাতিয়েছে সে।

২৫ বছর বয়সী দর্শন ও তার তিন সঙ্গীকে গ্রেফতার করেছে পুলিশ। তাদের কাছ থেকে উদ্ধার হয়েছে ২১ টি স্মার্টফোন‚ একটি করে ল্যাপটপ‚ আইপড‚ অ্যাপল-এর ঘড়ি ও চারটে বাইক।

গত বছর সেপ্টেম্বর থেকে এ বছর ফেব্রুয়ারি। কর্নাটকের চিকমাগালুর শহর থেকে অ্যামাজন মোট ৪৬০৪ টা অর্ডার পায়। সবকটা ডেলিভারি করে দর্শন। একটি ক্যুরিয়ার কোম্পানির কর্মী সে। চুক্তি অনুযায়ী ওই কোম্পানি চিকমাগালুর শহরে অ্যামাজনের হয়ে ডেলিভারি করে ও টাকা সংগ্রহ করে।

অ্যামাজনের তরফে একটি ট্যাব পেয়েছিল দর্শন। যাতে কার্ড সোয়াইপ করার ব্যবস্থা ছিল। আপডেট করা হতো ডেলিভারি সংক্রান্ত তথ্য। দর্শন তাতে ফলস পেমেন্ট অ্যালার্ট বানায়। কার্ড সোয়াইপ করা হতো, কিন্তু পেমেন্ট করা অর্থ অ্যামাজনের বদলে চলে যেত অন্য অ্যাকাউন্টে।

এইভাবে বেশিরভাগ সময়ে নকল ক্রেতাদের অর্থাৎ তার সঙ্গীদের কাছে জিনিস পৌঁছে দিয়েছে দর্শন। আবার কিছু সময়ে আসল ক্রেতাদেরও দিয়েছে। প্রথম ক্ষেত্রে বিনা পয়সায় পেয়ে গেছে অর্ডার করা জিনিস। দ্বিতীয় ক্ষেত্রে জিনিস ডেলিভারি ঠিকই হয়েছে কিন্তু টাকা জমা পড়েনি অ্যামাজনের অ্যাকাউন্টে।

পুরো ঘটনাটি বুঝতে ওই ডিজিটাল ট্যাব পাঠানো হয়েছে ফরেন্সিক পরীক্ষাগারে। দর্শনের আরও দুই সঙ্গীর খোঁজে চলছে তল্লাশি।