লকডাউনে চাল-ডালের পাশাপাশি কয়েকগুন চাহিদা বেড়েছে ক’ন্ডো’মের, দিতে পারছেনা সাপ্লাই

0
617
প্রতীকী ছবি

মারণ রোগ ক’রোনা ভাইরাসের দরুণ দেশজুড়ে জারি হয়েছে লকডাউন, তখন ঘরের মধ্যে অনেকটাই নিজস্ব সময় কাটানোর সময় পেয়েছেন প্রেমিকযুগল থেকে শুরু করে বিবাহিতরা। হাতে অফুরন্ত সময়। ২১ দিন ধরে লকডাউন চলবে। ঘরের বাইরে বেরোলে পুলিশের বকুনি কিংবা লাঠি পেটা। এই লকডাউনের বাজারে মুখোমুখি বসে থাকা ছাড়া আর কোন কাজ নেই। আর তার জেরে সময় কাটানোও যেমন বেড়েছে, তেমনই বেড়েছে ক’ন্ডোম বিক্রির পরিমাণও।

এইভাবে থাকতে গিয়ে যাতে নতুন করে আবার বংশবিস্তার না হয়ে যায়, তার জন্য কিন্তু সজাগ স্বামী-স্ত্রীরা। মানুষ আ’তঙ্কে অতিপ্রয়োজনীয় ওষুধ যেগুলি প্রতিদিন মানুষকে খেতে হয় সেগুলো বেশি করে কিনছে। তবে বেশ মজার ঘটনা গর্ভ’নি’রোধক ট্যাবলেট, ক’ন্ডোম এবং যৌ’ন’শক্তি বর্ধক ওষুধের বিক্রিও সমান হারে পাল্লা দিয়ে বেড়েছে।

COVID-19 lockdown: Condom sales soar as people 'get back to normal ...

এই মাসে দেশজুড়ে একলাফে অনেকটাই বেড়েছে ক’ন্ডোম ও গর্ভ’নিরো’ধক ট্যাবলেটের বিক্রি। এমনকি ওষুধের দোকানেও এর বিক্রি বেড়েছে প্রবল ভাবে। প্রায় ২৫-৩০ শতাংশ ক’ন্ডোমের বিক্রি বেড়েছে বলে জান গিয়েছে। আগে লোকে ছোট প্যাকেটে ক’ন্ডোম কিনলেও লকডাউনের দরুণ স্টক করে রাখতে বড় প্যাকেট ক’ন্ডোম কিনে রাখছে অনেকেই। এর জেরে আলাদা করে ৩০ শতাংশ অতিরিক্ত ক’ন্ডোমের স্টক বাড়াতে বাধ্য হচ্ছেন ওষুধের দোকানের মালিকরা।

Hormones and depression: Can the pill lead to suicide? | Science ...

এক সর্বভারতীয় সংবাদ মাধ‍্যম  বাংলা-এর প্রতিবেদন থেকে জানা গেছে, অনেক মানুষ ভেবেছেন অনির্দিষ্টকালের জন্য এই লকডাউন ঘোষণা হতে পারে। দরজা বন্ধ করে ভেতরে থাকতে বলছেন সরকার। তাই মহিলার মাসে একটি পাতা লাগতো গর্ভ’নি’রোধক ট্যাবলেট। তিনি পাঁচ পাতা নিচ্ছেন। ক’ন্ডোম? বলতে গিয়ে ওষুধ দোকানদার খিল খিল করে হেসে ফেললেন, বললেন, মুঠোভর্তি যা ধরে! তাই নিয়ে যাচ্ছে। যৌ’ন ব’র্ধক ট্যাবলেট? দোকানদার আবার হেসে বললেন, ‘আমার কাছে যা ছিল শেষ। খরিদ্দার খোঁজ করতে আসছেন।কিন্তু দিতে পারছিনা।

daily mail

এত গর্ভ’নি’রোধক ট্যাবলেট বিক্রি হওয়ার কারণ কি? দুই একজন স্ত্রীরোগ বিশেষজ্ঞ ডাক্তারদের সঙ্গে কথা বলে যতটুকু জানা গেল, তাদের দাবি যেভাবে ভাই’রাস সংক্রমণ হচ্ছে এই মুহূর্তে। সে কারণে কেউ গর্ভ’ধারণ করতে চাইছেন না। সবাই আশঙ্কার মধ্যে রয়েছে। তাই বেশির ভাগ মহিলারাই যাতে গর্ভ’বতী না হয়ে পড়েন, তার জন্য ব্যবস্থা নিচ্ছে। এছাড়া ঘরে থাকলেই বংশ বৃদ্ধির প্রবণতা থাকে। তাই আগে ভাগে সাবধান হয়ে যাওয়া। মানুষ নিজেদের সচেতনতার জন্যই আগে ভাগে নিত্য প্রয়োজনিয় সামগ্রীর সঙ্গে ক’ন্ডোম ও গর্ভ’নি’রোধক ওষুধও কিনে রাখছেন।