বড়দিনের রাতে মাত্রারিক্ত বেপরোয়া আচরণ করায়, ১৭২৬ জনকে কলকাতা পুলিশ গ্রেফ’তার করেছে

0
422
প্রতীকী ছবি

ঘড়ির কাটায় রাত বারোটা বাজতেই বড়দিনের উৎসবে মাতোয়ারা গোটা শহরবাসী। রাত বাড়তেই উৎসবমুখী কলকাতায় বড়দিন উদযাপনে মানুষের ঢল নামলেও, পাল্লা দিয়ে বাড়তে থাকে একশ্রেণীর মানুষের মাত্রাহীন বেপরোয়া আচরণ। আর তার জেরেই বড়দিনের রাতে রাতভর পুলিশি অভিযানে মোট ১৭২৬ জনকে গ্রেফ’তার করল কলকাতা পুলিশ। মাত্র এক রাতেই গ্রেফ’তারির এই সংখ্যা দেখে চোখ কপালে উঠে গেছে পুলিশের শীর্ষ কর্তাদেরও।

প্রতিবারই ২৫শে ডিসেম্বরের আগের সন্ধ্যা থেকেই শহর কলকাতায় ঢল নামে উৎসবমুখী মানুষের। পার্ক স্ট্রিট, ময়দান চত্বরসহ শহরের বিভিন্ন রাস্তায় বড়দিনের আনন্দ উদযাপনে জমায়েত হয় হাজার হাজার মানুষ। তার সুযোগ নিয়েই নিজেদের অপ’রাধ সংঘঠিত করতে জমায়েত হয় অপ’রাধীদের একাংশের।

প্রতীকী ছবি

সেই কথা মাথায় রেখেই মঙ্গলবার রাত থেকে কলকাতার বিভিন্ন রাস্তায় নাকা চেকিং শুরু করে কলকাতা পুলিশ। শহরের একাধিক গুরুত্বপূর্ণ রাস্তার মোড়ে নাকা পয়েন্ট বানিয়ে চলে চিরুনি তল্লাশি। এছাড়াও সাদা পোশাকে নজরদারি চালায় লালবাজারের গোয়েন্দা বিভাগ। টহলদারি গাড়ি নিয়েও শহরের বিভিন্ন রাস্তায় চলে পুলিশ পেট্রোলিং। পুলিশ সূত্রে খবর, এদিন একরাতেই মোট গ্রেফ’তারের সংখ্যাটা দাঁড়ায় ১৭২৬। যার মধ্যে জামিন অযোগ্য ধারায় মামলা রুজু করা হয়েছে ১৪৩ জনের বিরুদ্ধে। জু’য়া বা সা’ট্টা খেলার অভিযোগে বড়দিনের রাতে মোট ৯ জনকে গ্রেফ’তার করেছে পুলিশ।

প্রতীকী ছবি

রাস্তায় বা ভিড়ের মধ্যে অভব্য আচরণের জন্য মোট ৫৫৮ জনকে গ্রেফ’তার করেছে বিভিন্ন থানার পুলিশ। আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে রাখতে সতর্কতামূলক গ্রেফ’তার করা হয়েছে ৩৪ জনকে। এছাড়াও আরো ৫৪ জনকে গ্রেফ’তার করেছেন লালবাজারের গোয়েন্দা বিভাগের আধিকারিকরা। বিভিন্ন থানার পুলিশের পাশাপাশি এদিন রাতভর অভিযান চালাযন কলকাতা ট্রাফিক পুলিশের আধিকারিকরাও। বিভিন্ন নাকা পয়েন্ট সহ একাধিক রাস্তায় অভিযান চালিয়ে বহু বাইক আরোহীকে আটক করেন ট্রাফিক পুলিশের কর্তারা। হেলমেট ছাড়া বাইক চালানোর অপ’রাধে মোট ৪৯৬ জনের বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়। এছাড়াও দুজনের বেশি আরোহীকে নিয়ে বাইক চালানোর অভিযোগে মামলা করা হয় ২৬২ জনের বিরুদ্ধে।

প্রতীকী ছবি

এছাড়াও ম’দ্যপ অবস্থায় বড়দিনের রাতে গাড়ি চালানোর অভিযোগে মোট ১০৬ জনের বিরুদ্ধে মামলা রুজু করে কলকাতা ট্রাফিক পুলিশ। লালবাজার সূত্রে খবর, মঙ্গলবার রাতে বেপরোয়া গতিতে গাড়ি চালানোর অভিযোগে এক রাতেই ৬৬৬ জনের বিরুদ্ধে মামলা রুজু করেছে পুলিশ। লালবাজার জানিয়েছে, শহরবাসীকে নিরাপদ রাখতে বুধবার বড় দিন থেকে বর্ষবরণে রাত পর্যন্ত এই ধরনের নাকা চেকিং শহরজুড়ে চালাবে কলকাতা পুলিশ।

সূত্র