সারা দুনিয়ার এই ১০টি বাস স্টেশনের অপূর্ব ডিজাইন হার মানাবে ফাইভ স্টার হোটেলকেও

0
595

আপনারা হয়তো অনেকেই সারা বিশ্বের অসাধারণ সব এয়ারপোর্ট বা বিমানবন্দর দেখে থাকবেন, যেগুলির ডিজাইন অত্যন্ত সুন্দর। কিন্তু আপনি কি সারা দুনিয়ার এই সমস্ত ফাইভ স্টার হোটেল সদৃশ বাস স্টেশনগুলি সম্পর্কে শুনেছেন! এই সমস্ত বাস স্টেশনগুলিতে এয়ারপোর্টের মতোই সুযোগ সুবিধা আছে। আমাদের দেশে যে সমস্ত বাস স্টপ বা বাস ডিপোগুলি দেখা যায় সেগুলির বেশিরভাগের অবস্থায় বেহাল। কিন্তু বিদেশের ক্ষেত্রে ব্যাপারটা মোটেও এরকম নয়। এই সমস্ত বিশ্বমানের বাস স্টেশনগুলি যেকোনো ভ্রমণার্থীকে অবাক করবে ।

আজ আমরা পৃথিবীর বিভিন্ন দেশের এরকমই ১০টি বাস স্টেশনের কথা বলবো, যেগুলি তাদের সৌন্দর্য্য এবং ডিজাইনের জন্য সারা বিশ্বে প্রসিদ্ধ। আসুন দেখে নেওয়া এরকমই আশ্চর্যজনক ১০টি বাস স্টেশন।

১. হল্যান্ড

হল্যান্ডের এই বাস স্টেশন দুনিয়ার অন্যতম সুন্দর বাস স্টেশনগুলির মধ্যে একটি। ২০০৩ সালে এটি নির্মাণ করা হয়। এই বাস স্টেশনটি অন্যতম নামি দামি Hoofddorp’s Spaarne Hospital এর পাশে অবস্থিত। এটি বানানোর জন্য সিন্থেটিক পলিয়েস্টার ব্যবহার করা হয়। এই বাস স্টেশনের ইন্টিরিয়র ডিজাইন দুনিয়ার অন্যতম শ্রেষ্ঠ ইন্টিরিয়র।

২. পর্তুগাল

ফাইভ স্টার হোটেলের মতো দেখতে এই বাস স্টেশনটি পর্তুগালের সবচেয়ে সুন্দর এবং আধুনিক বাস স্টেশনগুলির মধ্যে একটি। একসাথে ৯৬টি বাস পার্কিং করার বন্দোবস্ত রয়েছে এখানে এবং সম্পূর্ণ বাস স্টেশনটি কাচ দ্বারা নির্মিত।

৩. ব্রিটেন

ব্রিটেনের ওয়ার্কশায়ারে অবস্থিত Slough বাস স্টেশনটিকে বাইরে থেকে দেখে কোনো ফাইভ স্টার হোটেল মনে হতেই পারে। এই বাস স্টেশনে যাত্রীদের জন্য সমস্ত সুযোগ সুবিধা মজুদ রয়েছে। লোকজনের খাওয়ার জন্য রেস্টুরেন্ট, ক্যাফে, ওয়েটিং রুম ছাড়াও টয়লেটের ব্যবস্থাও রয়েছে।

৪. সুইজারল্যান্ড

সুইজারল্যান্ডের আরাওতে অবস্থিত এই বাস স্টেশন পাঁচতারা হোটেলের মতোই সুন্দর। এই বাস স্টেশনের ছাদটি অসাধারণ সুন্দর। চারটি বড় বড় পিলারের উপর দাঁড় করানো রয়েছে এই বাস স্টেশনের ছাদটি এবং সমগ্র ছাদটি পলিথিন টিউব দিয়ে তৈরি, যেটি একেবারে স্বচ্ছ।

৫. ব্রিটেন

ব্রিটেনের Preston Bus Station পশ্চিম ইউরোপের সবচেয়ে বড় বাস স্টেশন। ১১০০ গাড়ি এবং ৮০ টি ডাবল ডেকার বাস ধারণ ক্ষমতা সম্পন্ন এই বাস স্টেশনটি এর সৌন্দর্যের জন্য যথেষ্ঠ প্রসিদ্ধ।

৬. ক্রোয়েশিয়া

ক্রোয়েশিয়ার Osijek বাস স্ট্যান্ডটি ড্রাবা নদীর তীরে অবস্থিত। অত্যাধুনিক সুযোগ সুবিধা দেওয়া এই বাস স্ট্যান্ডটিতে ১৬ টি বাস প্লাটফর্ম রয়েছে।

৭. লন্ডন

২০০৫ সালে দক্ষিণ লন্ডনে বানানো Vauxhall Bus Station দুনিয়ার সবচেয়ে সুন্দর বাস স্টেশনগুলির মধ্যে একটি এবং এখানে সমস্ত ধরণের সুযোগ সুবিধাও রয়েছে। সম্পূর্ণ বাস স্টেশনটি স্টেনলেস স্টীল দ্বারা নির্মিত।

৮. ফ্রান্স

ফ্রান্সের Thiais বাস স্টেশটি তার অন্য রকম ডিজাইনের জন্য সবচেয়ে বেশি পরিচিত। ইসিডিএম এর প্রতিষ্ঠাতা ইমানুয়েল কন্সট্রেল এবং ডোমিনি মেরেন এটির ডিজাইন করেন। প্যারিস শহরে অবস্থিত এই বাস স্টেশন বছরের বিভিন্ন সময়ে বিভিন্ন রঙে সেজে উঠে।

৯. জার্মানি

জার্মানির এই বাস স্টেশনটিকে ২০০৯ সালে Hamburg Architecture and Engineering Association-এর তরফ থেকে সেরা বিল্ডিংয়ের পুরষ্কার দেওয়া হয়। আর্কিটেক্ট Blunck-Morgen এটি নির্মাণ করেছিলেন। ১৮০০ বর্গমিটারের এই বাস স্টেশনের পাখার মতো ছাদটি অসাধারণ সুন্দর।

১০. ব্রিটেন

ব্রিটেনের Poole বাস স্টেশনটি প্রায় ৪০ বছরের পুরনো। কিন্তু এটি এখনও অসাধারণ সুন্দর। বিভিন্ন রঙে ভরে থাকা এই বাস স্টেশন শহরের কলাশিল্পকে তুলে ধরেছে। এই বাস স্টেশনে অনেকগুলি বাস প্লাটফর্ম আছে। এমনকি এর ভিতরে একটি শপিং সেন্টারও রয়েছে।

কেমন লাগলো আপনাদের এই সুন্দর বাস স্টেশনগুলি দেখে। আপনাদের সন্ধানেও যদি এরকম সুন্দর কোনো বাস স্টেশনের সন্ধান থাকে, তাহলে কমেন্ট করে জানান।

Source

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here